শুরু হচ্ছে ভারতের দু’টি করোনা টিকার দ্বিতীয় পর্বের হিউম্যান ট্রায়াল! জানাল ICMR

মঙ্গলবার এ কথা জানান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-এর ডিরেক্টর জেনারেল ডঃ বলরাম ভার্গব।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 5, 2020, 11:11 AM IST
শুরু হচ্ছে ভারতের দু’টি করোনা টিকার দ্বিতীয় পর্বের হিউম্যান ট্রায়াল! জানাল ICMR
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহেই শেষ হয়েছে ভারত বায়োটেকের (Bharat Biotech), জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি করোনা প্রতিষেধকের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল! এর মধ্যে ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের প্রাথমিক ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক বলেই দাবি করেছেন এই ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক ডঃ সবিতা বর্মা। এ বার দেশে শুরু হতে চলেছে ভারত বায়োটেক আর জাইডাস ক্যাডিলার তৈরি দু’টি করোনা টিকার দ্বিতীয় পর্বের হিউম্যান ট্রায়াল!

মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-এর ডিরেক্টর জেনারেল ডঃ বলরাম ভার্গব জানান, ভারতে এই মুহূর্তে তিনটি প্রতিষেধক তিনটি ভিন্ন পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল পর্বের মধ্যে দিয়ে যাচ্ছে। এর মধ্যে প্রথম পর্বের ট্রায়ালে ভাইরাস নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি করোনা টিকা Covaxin। অন্যদিকে প্রথম পর্বের ট্রায়াল সুষ্ঠু ভাবে সম্পন্ন করেছে আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি করোনার ডিএনএ টিকা (ZyCov-D)। প্রথম পর্বের ট্রায়াল শেষে এ বার এই দু’টি করোনা টিকার দ্বিতীয় পর্বের হিউম্যান ট্রায়াল শুরু হবে।

আরও পড়ুন: ভারতে ২ কোটি ৮ লক্ষেরও বেশি মানুষের করোনা পরীক্ষা করানো হয়েছে, জানাল ICMR

জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি করোনা টিকার (ZyCov-D) ট্রায়ালের নিয়ম অনুযায়ী, প্রতিষেধকের তিনটি জোড ২৮ দিন পর পর দেওয়ার কথা। টিকা প্রয়োগের পর এই ২৮ দিন ধরে স্বেচ্ছাসেবকদের পর্যবেক্ষণ করা হয়। একই নিয়মে টিকার দ্বিতীয় পর্বের ট্রায়ালও পরিচালিত হওয়ার কথা। টিকাগুলির ট্রায়ালের বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অনন্ত ভান জানান, এই মহামারির সময় প্রত্যেক সংস্থাই যত দ্রুত সম্ভব টিকার ট্রায়াল পর্ব শেষ করতে চাইছেন। তবে সব কিছুর পরেও দ্বিতীয় ও তৃতীয় ট্রায়ালে টিকার সুরক্ষার বিষয়টি সকল সংস্থাকেই সুনিশ্চিত করতে হবে।

.