অবাক করা উপকারিতা! ফল খান সকালে ঘুম থেকে উঠে খালি পেটে

সকালে খালি পেটে খেতে পারেন  আপেল, কমলালেবু বা পেঁপে, কলা। মনে রাখবেন, এতে আপনার অ্যাসিডিটির পরিমাণও কমে যাবে। 

Updated By: Oct 4, 2020, 05:46 PM IST
অবাক করা উপকারিতা! ফল খান সকালে ঘুম থেকে উঠে খালি পেটে

নিজস্ব প্রতিবেদন : আমরা সবাই জানি ফল খেলে স্বাস্থ্যেই উন্নতি হয়। কথায় আছে খালি পেটে জল আর ভরা পেটে ফল খাওয়ার মতো উপকারিতা আর দুটো নেই। কিন্তু ভরা পেটে ফল খাওয়া যায় আর খালি পেটে খেতে নেই, এই তথ্য সম্পূর্ণ সঠিক নয়।  অ্যাসিডের প্রকোপ নিয়ে যে চিন্তা ভাবনা গ্রাস করে তাতে সর্বপরি দিনের বেশ কিছু সময় থেকেই আমরা বাদের খাতায় রাখি ফল খাওয়াকে। এমনকি রাতেও ফল খেতে ভয় পাই আমরা। 

কিন্তু আপনি কি জানেন, ফল খাওয়ার সেরা সময় সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে। তবে এর আগে নির্দিষ্ট পরিমাণ জল খেয়ে নিতে হবে। হ্যাঁ, খালি পেটে ফল খেলে একেবারেই অ্যাসিড হবে না আপনার। এতে বরং আপনার  ডাইজেস্টিভ সিস্টেম  সজাগ হয়ে যাবে। কারণ, রাতের অনেকটা সময়  আপনার পেট খালি থাকে। তাই প্রথমে জল খেয়ে আদ্রতার পরিমাণ বাড়িয়ে তারপর ফল খেয়ে নিন। এতে, দিনের শুরুতে শরীর চাঙ্গা হবে আপনার। প্রয়োজন হবে না চা কফির। সকালে খালি পেটে খেতে পারেন  আপেল, কমলালেবু বা পেঁপে, কলা। মনে রাখবেন, এতে আপনার অ্যাসিডিটির পরিমাণও কমে যাবে। 

আরও পড়ুন: ওষুধ ছাড়াই কোলেস্টেরল আর ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চান? পাতে রাখুন ধনেপাতা

রোজ সকালে একটা করে ফল খাওয়ার পর শরীর চর্চা করলে, উপকারিতা আরও। শরীরে থেকে কেটে যাবে দুর্বলতা। মনে রাখবেন, উপোস ভাঙার সময় কিন্তু ফলের রস দেওয়া হয়। সুতরাং, খালি পেটে ফল কখনই আপনার শরীরে ডেকে আনবে না অ্যাসিডের সমস্যা। খাবারের সঙ্গে স্যালাড না খেয়ে, খাবারের বেশ কিছুক্ষণ আগে ও পরে খেয়ে দেখুন, উপকারিতা অন্যরকম। 
তবে মনে রাখবেন, যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে, তারা দই, নুন বা চিনি মিশিয়ে ফল খাবেন না। ফল খাওয়ার পরই জল খাবেন না।