সারা দেশ জুড়েই ভয়াবহ হারে বাড়ছে সোয়াইন ফ্লুয়ের প্রকোপ, এখনও পর্যন্ত মৃত ৭৪৩

সারা দেশেই ভয়াবহ হারে বৃদ্ধি পাচ্ছে সোয়াইন ফ্লুয়ের প্রকোপ। শুক্রবার পর্যন্ত সারা দেশে সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত হয়ে ৭৪৩ জনের মৃত্যু হয়েছে। সরকারি হিসেব অনুযায়ী আরও ৪০ জন এই অসুখে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

Updated By: Feb 21, 2015, 06:06 PM IST
সারা দেশ জুড়েই ভয়াবহ হারে বাড়ছে সোয়াইন ফ্লুয়ের প্রকোপ, এখনও পর্যন্ত মৃত ৭৪৩

ওয়েব ডেস্ক: সারা দেশেই ভয়াবহ হারে বৃদ্ধি পাচ্ছে সোয়াইন ফ্লুয়ের প্রকোপ। শুক্রবার পর্যন্ত সারা দেশে সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত হয়ে ৭৪৩ জনের মৃত্যু হয়েছে। সরকারি হিসেব অনুযায়ী আরও ৪০ জন এই অসুখে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত গুজরাত, রাজস্থান, দিল্লি, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায় H1N1 ভাইরাসে মোট ১১৯৫৫ জন আক্রান্ত হয়েছেন।

শুক্রবার রাজস্থানে এই রোগে মৃত্যু হয়েছে ৪ জনের। আরও ২৮৮ পজিটিভ কেস পাওয়া গেছে। জয়পুর ও আজমেরে এই রোগের প্রকোপ সর্বাধিক।

গুজরাতে এই রোগে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১৮০ ছাড়িয়ে গেছে।

দিল্লিতেও বাড়ছে সোয়াইন ফ্লুয়ে আক্রান্তের সংখ্যা।

এর সঙ্গেই জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ, উত্তর প্রদেশ, ছত্তিসগড়েও ছড়িয়ে পড়ছে H1N1 ভাইরাস।

গতকালই পশ্চিমবঙ্গে সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৮ বছরের এক শিশু। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে মোট ১১জনের শরীরে H1N1 ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। প্রধানত কলকাতা ও দুই ২৪ পরগণায় এই ভাইরাসের প্রকোপ সর্বাধিক।

মহারাষ্ট্রের সরকারি সূত্রে খবর সে রাজ্যে ৪৮ জন সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত হয়ে এই মুহুর্তে জীবনদায়ী ব্যবস্থার মাধ্যমে বেঁচে আছেন। শুক্রবার ৭৪ জন শরীরে সোয়াইন ফ্লুয়ের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এই নিয়ে মহারাষ্ট্রে সোয়াইন ফ্লুয়ে আক্রান্তের সংখ্যা ৭৫২ ছুঁল।

তেলেঙ্গানায় ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ১,১৮৬ জনের শরীরে সোয়াইন ফ্লু ভাইরাসের প্রমাণ মিলেছে।

এই বছরে সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত হয়ে পাঞ্জাব ও হরিয়াণায় ৪৯ জন মারা গেছেন।

উত্তর পূর্বের রাজ্য গুলিতে সোয়াইন ফ্লু নিয়ে ভারী সতর্কতা জারি করা হয়েছে।

 

 

.