গরিবদের কথা মাথায় রেখে ভারতে Moderna COVID-19 Vaccine লঞ্চ করতে উদ্যোগী TATA

নিজস্ব প্রতিবেদন: Modernaর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে ভ্যাকসিন লঞ্চ করার বিষয়ে উদ্যোগী Tata Group's healthcare venture। তবে এখনও আলোচনার পর্বেই রয়েছে গোটা বিষয়টি। Tata Medical & Diagnostics ও   India's Council of Scientific and Industrial Research একটা নতুন দল তৈরি করবে। যাঁরা মর্ডানা ভ্যাকসিনের ট্রায়াল রান করবে। সেই তথ্য অনুযায়ী পরবর্তী ধাপে এগোবে। 

তবে এই প্রসঙ্গে কোনও অফিসিয়াল লিখিত কিছু জানানো হয়নি  Moderna ও Tata Group's healthcare ventureর তরফে। ফাইজারের ভ্যাকসিন -৭০ ডিগ্রি সেলসিয়াসে রাখা হয়। কিন্তু Moderna সাধারণ ফ্রিজের তাপমাত্রাতেই রাখা যাবে। তাই সাধারণ গরিব মানুষের জন্য সহজলভ্য হতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ এক্ষেত্রে দাম অনেকটা কম হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। শেষ পর্যবেক্ষণে জানা গিয়েছে, মর্ডানা ভ্যাকসিনের কার্যকারিতা ৯৪.১ %।  যার ডোজ মার্কিন যুক্তরাষ্ট্রে ছাড়পত্র পেয়েছে। জানুয়ারিতে ইউরোপ Moderna COVID-19 Vaccine কে ছাড়পত্র দিয়েছে। 

আরও পড়ুন: বন্ডে সই করিয়ে তবেই Covaxin, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় বিতর্ক

ভারতে ভ্যাকসিনের ছাড়পত্র পেতে ভারতে স্থানীয়ভাবে ট্রায়াল রান চালাতে হবে। সেই ট্রায়াল রানে সাফল্য এলে তবেই ভ্যাকসিন তৈরির অনুমোদন দেওয়া হবে। বর্তমানে ভারতে Bharat Biotech এর Covaxin ও সিরাম ইন্সটিটিউটের covishield প্রয়োগ করা হচ্ছে প্রথমসারির ব্যক্তিদের। দ্বিতীয় পর্যায়ে এই দুটি ভ্যাকসিনকেই দেওয়া হবে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের। তবে জরুরিকালীন হিসেবে ব্যবহার করা হচ্ছে Bharat Biotech এর Covaxin। 

English Title: 
Tata In Talks To Launch Moderna COVID-19 Vaccine In India: Report
News Source: 
Home Title: 

গরিবদের কথা মাথায় রেখে ভারতে Moderna COVID-19 Vaccine লঞ্চ করতে উদ্যোগী TATA

গরিবদের কথা মাথায় রেখে ভারতে Moderna COVID-19 Vaccine লঞ্চ করতে উদ্যোগী TATA
Yes
Is Blog?: 
No