প্রাথমিক সাফল্যের পর এবার বাঁদরের উপর করোনা টিকার ট্রায়াল শুরু থাইল্যান্ডে!

জানা গিয়েছে, প্রথমে ইদুঁরদের ওপর এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। ওই পরীক্ষায় সফল্যের পরই বাঁদরের উপর প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু করা হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 23, 2020, 02:55 PM IST
প্রাথমিক সাফল্যের পর এবার বাঁদরের উপর করোনা টিকার ট্রায়াল শুরু থাইল্যান্ডে!

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, প্রতিষেধক ছাড়া করোনাভাইরাসকে রোখা প্রায় অসম্ভব! করোনা মোকাবিলায় প্রায় ১০০টি প্রতিষেধকের ওপর পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। এর মধ্যে ৪টির ক্ষেত্রে অগ্রগতি ও সাফল্য সবচেয়ে বেশি। এই ৪টি প্রতিষেধকের মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি টিকার (ChAdOx1 nCoV-19) পরেই উল্লেখযোগ্য ভাবে সাফল্যে দিকে এগোচ্ছে মোদের্না আরএনএ ভ্যাকসিন (Moderna RNA vaccine)। এ বার করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করল থাইল্যান্ড।

জানা গিয়েছে, প্রথমে ইদুঁরদের ওপর এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। ওই পরীক্ষায় সফল্যের পরই বাঁদরের উপর প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু করা হয়েছে। বুধবারেই প্রতিষেধকটির পরীক্ষামূলক প্রয়োগের কথা ঘোষণা করেছিল থাইল্যান্ড। শনিবার থেকেই বাঁদরের ওপর এই ট্রায়াল শুরু করা হয়েছে।

থাইল্যান্ডের উচ্চশিক্ষা ও বিজ্ঞান মন্ত্রী সুভিট মেয়সিনসি জানান, বাঁদরের উপর পরীক্ষাও সফল হবে বলেই আশা করা হচ্ছে। সেপ্টেম্বরের মধ্যেই এই ট্রায়ালের ফলাফল জানা যাবে। এই ফলাফলের উপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ কী হবে, তা ঠিক করা হবে। থাইল্যান্ডের দুটি সংস্থা করোনা প্রতিষেধক তৈরি নিয়ে গবেষণা চালাচ্ছে। আশা করা হচ্ছে আগামী বছরের মধ্যেই থাইল্যান্ডও করোনা প্রতিষেধক তৈরির কাজে সাফল্য পাবে।