১০ মিনিটেই চিহ্নিত করা ‌যাবে ‍'ব্রেস্ট ক্যানসার‍', কীভাবে জেনে নিন

Updated By: Aug 28, 2017, 08:55 PM IST
১০ মিনিটেই চিহ্নিত করা ‌যাবে ‍'ব্রেস্ট ক্যানসার‍', কীভাবে জেনে নিন

ওয়েব ডেস্ক : ব্রেস্ট ক্যানসার। এই রোগটার নামই আতঙ্ক তৈরি করার পক্ষে ‌যথেষ্ঠ। আর এই রোগের শিকার হতে হলে তো রক্ষে নেই। আর এই রোগটা  আদোও আপনার শরীরে বাসা বেঁধেছে কিনা এনিয়ে সন্দেহ তৈরি হলে তো চিকিৎসকের দ্বারস্থ হতেই হয়। তবে রোগটা চিহ্নিত করতে হলে টেস্ট করানো ছাড়া আর উপায় নেই। 

তবে টেস্ট করানো তো আর কোনও সহজ  বিষয় নয়।  রেডিয়েশনের ব্যবহার করে তবেই ব্রেস্ট ক্যানসারের পরীক্ষা করানো সম্ভব।  আর সেটাও মহিলাদের কাছে বেশকিছুটা অস্বস্তিরই বটে। পোশাক খুলে তবেই রেডিয়েশনের মাধ্যমে এই পরীক্ষা করানো  সম্ভব। এই পরীক্ষা তো খরচ সাপেক্ষও বটে। তাই অনেক মহিলাই এই বিষয়টি এড়িয়ে ‌যান। আর পরবর্তীকালে ‌যখন ধরা পড়ে তখন আর কিছু করার থাকে না।

তবে এবার আর চিন্তা নেই।  এবার ব্রেস্ট ক্যানসার নির্নয়ের পরীক্ষা করা ‌যাবে অনায়াসেই। ‍’পান্ডোরা সিডি এক্স‍’ নামে এই একটিমাত্র পোর্টেবল মেশিনে শুধুমাত্র রক্তপরীক্ষার মাধ্যমেই শনাক্ত করে ‌যাবে ব্রেস্ট ক্যানসার। তাও আবার মাত্র ১০ মিনিটে।  এমনকী এতে মহিলার পোশাক খোলার প্রয়োজনও হবে না।

আর খরচ? এক হাজার টাকারও কম খরচে হয়ে যাবে এই পরীক্ষা। এক প্রযুক্তিবিদ এই মেশিনটি অপারেট করবেন। মোবাইলের মাধ্যমেই চিকিৎসকের কাছে পৌঁছে যাবে পরীক্ষার রিপোর্ট। রিপোর্ট দেখে রোগীকে প্রয়োজন মতো ডেকে নেবেন চিকিৎসক।

এমনিতে ম্যামোগ্রাফি মেশিনে ব্রেস্ট ক্যানসার পরীক্ষা বেশ খরচ সাপেক্ষ।  মেশিনের দাম প্রায় ৭০ লক্ষ টাকা। তবে নয়া মেশিনের মূল্য তার থেকে অন্তত ১০ গুণ কম। আর তারই মধ্যে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর দীপক সাওয়ান্ত এই নয়া একটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে এই পাইলট প্রজেক্ট শুরু হবে শীঘ্রই। প্রতিটি এলাকার মানুষ যাতে সহজেই এই মেশিনের মাধ্যমে পরীক্ষা করতে পারে, সে দিকে নজর রাখবে সরকার।

দীপক সাওয়ান্তের আশা, নয়া মেশিনের দৌলতে আরও বেশি সংখ্যক মহিলা বিনা সংকোচে টেস্ট করাতে এগিয়ে আসবেন। ফলে কর্কট রোগে মৃত্যুর হার কমানো সম্ভব হবে।

আরও পড়ুন- ঋতুস্রাবের রক্তের রং- ই বলবে কেমন আছে আপনার স্বাস্থ্য!