বেশি বিস্কুট ডায়াবেটিস ডেকে আনতে পারে, মেপে খান চায়ের সঙ্গে টা

ক্যানসার এপিডমোলজি, বায়োমার্কাস অ্যান্ড প্রিভেনসন্স নামের একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অতিরিক্ত বিস্কুট ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। মার্কিন চিকিত্সক ও গবেষকদের দাবি, বিস্কুট মানেই ময়দা। যা তৈরির সময় ভিটামিনের দফারফা

Updated By: Nov 30, 2019, 07:39 AM IST
বেশি বিস্কুট ডায়াবেটিস ডেকে আনতে পারে, মেপে খান চায়ের সঙ্গে টা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চা মানেই সঙ্গে বিস্কুট? সকাল-বিকেল যখন-তখন খাচ্ছেন? তুলে দিচ্ছেন বাচ্চার হাতেও? জানেন কি, বেশি বিস্কুটে ডায়াবেটিসের বিপদ। রক্তে হঠাত্‍ বেড়ে যেতে পারে শর্করার পরিমাণ। ঝুঁকি বাড়ে হার্টের রোগেরও।

রোজ সকাল হোক বা বিকেল, চায়ের সঙ্গে একটা টা কিন্তু সকলের চাই-ই চাই। এই একটা খাবারে কারও না নেই। নমাসের বাচ্চা থেকে পাড়ার ভুলু, সকলেরই পছন্দ। পৃথিবীর প্রতিটি দেশেই জনপ্রিয় স্ন্যাক্স। বিশেষ করে চায়ের আড্ডায় বাঙালির প্রধান খাবার বিস্কুটই। কিন্তু এই টায়ের অভ্যেসই ভবিষ্যতে ডেকে আনতে পারে বিপদ। বলছেন বিশেষজ্ঞরা।

ক্যানসার এপিডমোলজি, বায়োমার্কাস অ্যান্ড প্রিভেনসন্স নামের একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অতিরিক্ত বিস্কুট ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। মার্কিন চিকিত্সক ও গবেষকদের দাবি, বিস্কুট মানেই ময়দা। যা তৈরির সময় ভিটামিনের দফারফা। বিস্কুট থেকে অস্বাভাবিক স্থূলতা, ডায়াবেটিস, এমনকী ক্যানসারের মতো রোগ বাসা বাঁধতে পারে শরীরে। ময়দা থেকে বিস্কুট তৈরির সময় ফাইবার কমে যায়। ফলে, দেখা দিতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। অতিরিক্ত বিস্কুট খাওয়ার ফলে ধীরে ধীরে বাড়তে থাকে ওজন। এন্ডমেট্রিয়াল ক্যানসারের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

আরও পড়ুন- Golden Blood: জানেন গোটা বিশ্বে মাত্র ৪৩ জনের শরীরে রয়েছে এই গ্রুপের রক্ত!

দীর্ঘ ১০ বছর ধরে চলা একটি সমীক্ষায় দেখা গেছে, সুইডেনে ৬০ হাজারেরও বেশি মহিলা পেটের নানা সমস্যায় আক্রান্ত। আক্রান্তদের বেশির ভাগের মধ্যেই অতিরিক্ত পরিমাণে বিস্কুট খাওয়ার অভ্যাস রয়েছে। বিস্কুটে ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি থাকায় রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে থাকে। ফলে, ডায়াবেটিস ও হার্টের নানা রোগের ঝুঁকিও বাড়তে থাকে। শিশুদের অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। হঠাত্‍ রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।