Sore Throat: এই ঠান্ডায় গলা ফুলছে? এগুলি করুন, এখনই কমবে ব্যথা

শীতে জ্বর-জ্বালা ছাড়াই অনেকের গলা ফোলে। সময়ে সময়ে খুবই অস্বস্তিকর হয় সেটা।  

Updated By: Jan 21, 2022, 08:58 PM IST
Sore Throat: এই ঠান্ডায় গলা ফুলছে? এগুলি করুন, এখনই কমবে ব্যথা

নিজস্ব প্রতিবেদন: শীতে জ্বর-জ্বালা ছাড়াই অনেকের গলা ফোলে। সময়ে সময়ে খুবই অস্বস্তিকর হয় সেটা। ভাইরাস বা ব্যাকটেরিয়ার কারণে এই ধরনের সমস্যা তৈরি হয়।  

বিশেষজ্ঞেরা বলে থাকেন, সাধারণত স্টেপটোকক্কাস ব্যাটেরিয়ার থেকেই গলার এ ধরনের সমস্যা দেখা যায়। এর ফলে অনেক সময়ে জ্বরও আসে। শীত ঋতুতে ভাইরাস সংক্রমণ হয়েও গলার ব্যথা হতে পারে। এর জন্য ওষুধপত্র তো ব্যবহার করাই চলে। তবে, প্রাথমিক ভাবে ওষুধপত্র না খেয়ে বাড়িতে কিছু টোটকাও অবলম্বন করা চলে যাতে যথেষ্ট উপকার হয়।

মধু 

এ ধরনের সমস্যায় মধু খুব কার্যকরী হয়। চায়ে মধু দিয়ে খাওয়া চলে। মধুতে যে নিউট্রিয়েন্ট থাকে তা ভাইরাল সমস্যাকে রুখে দেয়।

হলুদ-চা 

গলা ফোলায় হলুদ দেওয়া চা খাওয়া যেতে পারে। এর ফলে ফোলা তো কমেই, গলার ব্যথাও কমে।  

তুলসীপাতা 

এমনিতেই তুলসীপাতার অনেক গুণ। সারা বছরই কিছু না কিছু সমস্যায় খাওয়া চলে। এই গলা ফোলার সমস্যাতেও তুলসী খুবই উপকারী। এটা ভিতর থেকে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি করে শরীরকে সুস্থ রাখে।

 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Under 18 Covid Treatment Guideline: মনোক্লোনাল অ্যান্টিবডি ও অ্যান্টিভাইরাল নয়, ১৮-র নীচে করোনা চিকিৎসায় নয়া গাইডলাইন

.