মার্কিন সংস্থা Novavax-এর শক্তিশালী করোনা টিকাও তৈরি হবে ভারতেই! দায়িত্ব পেল সেরাম ইনস্টিটিউট

৩০ জুলাই দুই পক্ষের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ফলে বিশ্বের আরও একটি শক্তিশালী করোনা প্রতিষেধক তৈরি হবে ভারতেই।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 6, 2020, 04:16 PM IST
মার্কিন সংস্থা Novavax-এর শক্তিশালী করোনা টিকাও তৈরি হবে ভারতেই! দায়িত্ব পেল সেরাম ইনস্টিটিউট
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ব্রিটিশ সংস্থার পর এ বার মার্কিন সংস্থারও ভরসা ভারতের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India)! অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’র পাশাপাশি ভারতেও তৈরি করছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট। সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ডের করোনা টিকার নাম Covishield।

সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানান, এ বছরের মধ্যেই Covishield-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে তাঁর সংস্থা। এর মধ্যেই আরও একটি করোনা টিকা তৈরির দায়িত্ব পেল সেরাম ইনস্টিটিউট। ব্রিটিশ সংস্থা AstraZeneca-র পর এ বার মার্কিন সংস্থা Novavax-এর শক্তিশালী করোনা টিকাও তৈরি করবে পুনের এই সংস্থা।

মার্কিন প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা Novavax-এর পক্ষ থেকে বুধবার জানানো হয়, তাদের তৈরি করোনা টিকার উৎপাদন ও বন্টনের দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউটকে (Serum Institute of India)! ইতিমধ্যেই এ বিষয়ে চুক্তি হয়ে গিয়েছে দুই পক্ষের। ৩০ জুলাই দুই পক্ষের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আরও পড়ুন: খোঁজ মিলল ৬ রকমের করোনাভাইরাসের, এদের উপসর্গগুলিও আলাদা! দাবি ব্রিটিশ গবেষকদের

ইতিমধ্যেই Novavax-এর তৈরি করোনা প্রতিষেধকের প্রথম পর্যায়ের ট্রায়ালের ফলাফল সামনে এসেছে। এই ফলাফল অনুযায়ী, এই টিকা মানুষের শরীরে ১০০ শতাংশ করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। শুধু তাই নয়, শরীরে রোগ প্রতিরোধকারী টি-সেল (শ্বেতকণিকা) তৈরি করতে পেরেছে Novavax-এর তৈরি এই করোনা প্রতিষেধক। Novavax আর ভারতের সেরাম ইনস্টিটিউটের এই চুক্তির ফলে বিশ্বের আরও একটি শক্তিশালী করোনা প্রতিষেধক তৈরি হবে ভারতেই।

.