মস্তিষ্ককে সুস্থ সবল, আরও তরতাজা রাখার উপায় জানুন

আপনি নিশ্চয়ই আপনার শরীরের পাশাপাশি মস্তিষ্ককেও সুস্থ সবল রাখতে চান। শুধু আপনিই বা কেন, আমরা সকলেই তো তাই চাই। কিন্তু কীভাবে আপনার মস্তিষ্ককে রাখবেন আরও বেশি তরতাজা? শিকাগোয় আমেরিকান সাইকোলজিকাল সোশাইটির সম্মেলন হয়ে গেল সম্প্রতি। সেখানে আলোচনা হয়, শারীরবৃত্তিয় বিভিন্ন পরীক্ষা নীরিক্ষা নিয়ে। সেখানেই নিউ মেক্সিকো হাইল্যন্ডস ইউনিভার্সিটির গবেষকরা দিয়েছেন নতুন তথ্য।

Updated By: Apr 28, 2017, 12:22 PM IST
 মস্তিষ্ককে সুস্থ সবল, আরও তরতাজা রাখার উপায় জানুন

ওয়েব ডেস্ক: আপনি নিশ্চয়ই আপনার শরীরের পাশাপাশি মস্তিষ্ককেও সুস্থ সবল রাখতে চান। শুধু আপনিই বা কেন, আমরা সকলেই তো তাই চাই। কিন্তু কীভাবে আপনার মস্তিষ্ককে রাখবেন আরও বেশি তরতাজা? শিকাগোয় আমেরিকান সাইকোলজিকাল সোশাইটির সম্মেলন হয়ে গেল সম্প্রতি। সেখানে আলোচনা হয়, শারীরবৃত্তিয় বিভিন্ন পরীক্ষা নীরিক্ষা নিয়ে। সেখানেই নিউ মেক্সিকো হাইল্যন্ডস ইউনিভার্সিটির গবেষকরা দিয়েছেন নতুন তথ্য।

আরও পড়ুন ঠাণ্ডায় থাকুন, কমবে ডায়াবেটিস ও ওবেসিটি, বলছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা

তাঁদের মতে, হাঁটা, দৌড় এবং সাইক্লিং আমাদের মস্তিষ্ককে খুব ভাল রাখে। তাঁরা বলছেন, রাস্তায় হাঁটার সময়, পায়ে চাপ পড়ে। আর ওই পায়ের চাপ থেকে ধমনীর মাধ্যমে রক্ত যায় আমাদের মস্তিষ্কে। গবেষণায় দেখা গিয়েছে, এতে মস্তিষ্কের সাস্থ্য ভালো থাকে। একইরকমভাবে, হাঁটার পাশাপাশি, দৌড়লে এবং সাইক্লিং করলেও ধমনীর মাধ্যমে বেশি রক্ত মস্তিষ্কে পৌঁছয়। সেক্ষেত্রে আমাদের মস্তিষ্ক বেশি সুস্থ সবল থাকে। তাহলে আর দেরি কেন? নিজের সূযোগ মতো নিয়ম করে রোজ হাঁটুন, দৌড়ন অথবা সাইক্লিং করুন। মর্নিং ওয়াক করুন অবশ্যই। ভালো থাকবে আপনার মস্তিষ্ক।

আরও পড়ুন  বিস্কুটের বদলে মুড়ি খান