Omicron: 'তৃতীয় ঢেউয়ের জন্য তৈরি হন', ওমিক্রন সংক্রমণের মধ্যেই হুঁশিয়ারি বিশেষজ্ঞের

দক্ষিণ আফ্রিকায় প্রথম খুঁজে পাওয়া ওমিক্রমকে নিয়ে ইতিমধ্য়েই সতর্ক দেশের অধিকাংশ দেশ

Updated By: Dec 5, 2021, 02:34 PM IST
Omicron: 'তৃতীয় ঢেউয়ের জন্য তৈরি হন', ওমিক্রন সংক্রমণের মধ্যেই হুঁশিয়ারি বিশেষজ্ঞের

নিজস্ব প্রতিবেদন: ধীরে ধীরে দেশে একের পর সামনে আসছে ওমিক্রন সংক্রমনের খবর। গতকাল গুজরাট ও মহারাষ্ট্রে ২ জন ওমিক্রম আক্রান্তের হদিস মিলেছে। রবিবার মিলেছে আরও এক  ওমিক্রন রোগীর সন্ধান। সবমিলিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা এখন ৫। করোনার এই প্রজাতিটি নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞদের একাংশের অভিমত, ভারতের উচিত করোনার তৃতীয় ঢেউয়ের জন্য তৈরি থাকা।

দক্ষিণ আফ্রিকায় প্রথম খুঁজে পাওয়া ওমিক্রমকে নিয়ে ইতিমধ্য়েই সতর্ক দেশের অধিকাংশ দেশ। আফ্রিকার দেশগুলি থেকে আগত যাত্রীদের উপরে বিশেষ নজর রাখা হচ্ছে। দিল্লিতে কয়েক গত কয়েক দিনের মধ্যেই করোনা পজিটিভ হয়েছেন ১৭ জন। এদের নিয়ে আশঙ্কা বাড়ছে সরকারের। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন এনিয়ে জানিয়েছেন, দিল্লিতে প্রথম ওমিক্রন রোগীর সন্ধান মিলেছে। তানজানিয়া থেকে আসা ওই রোগীকে এলএনজেপি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সমস্যার বিষয় হল হাসপাতালে ভর্তি আরও ১৭ জন করোনা পজিটিভ হয়েছেন।

আরও পড়ুন-Coronavirus: ওমিক্রন আতঙ্কের মাঝে দেশে বাড়ল মৃত্যু, দৈনিক আক্রান্ত ৯ হাজার ছুঁইছুঁই

কেন করোনার তৃতীয় ঢেউয়ের জন্য তৈরি থাকা প্রয়োজন?

সংবাদসংস্থার সঙ্গে কথা প্রসঙ্গে হায়দরাবাদ এইমসের কার্যনির্বাহী ডিরেক্টর ডা বিকাশ ভটিয়া বলেন,'দুনিয়ার বিভিন্ন দেশে এই মুহূর্তে দু-একটা ওমিক্রন রোগীর হদিস পাওয়া যাচ্ছে। তবে আমরা আরও সময় নিচ্ছি। এর মধ্য়েই করোনার তৃতীয় ঢেউয়ের জন্য তৈরি থাকতে হবে। তবে কিছুদিনের মধ্যে যদি প্রমাণ হয়ে যায় যে ওমিক্রন ততটা সংক্রামক নয় তাহলে ঠিক আছে। দুনিয়ার কোনও প্রান্ত থেকে ওমিক্রমে মৃত্যুর কোনও খবর আসেনি। আফ্রিকায় খুঁজে পাওয়া ওমিক্রন রোগীদের আক্রান্ত হওয়া ও রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার মধ্যে একটা ঠিক কত সময় লাগছে তা জানা প্রয়োজন। তবে যদি ওমিক্রনের সংক্রমণের গতি বেশি ও মারণ ক্ষমতা কম হয় তাহলে মানুষের মধ্য়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিরও সময় পাওয়া যাবে। ডা ভাটিয়া আরও বলেন, ওমিক্রনের জন্য রোগীর দেহে অক্সিজেনের মাত্রা যদি কমে যায় তাহলে তা উদ্বেগের। তবে দেশজুড়ে বহু মানুষ যেহেতু ভ্যাকসিন পেয়ে গিয়েছেন তাই খুব বেশি সমস্যা হবে না।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)