এখনও বছরভর করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে আমাদের! মত মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞের

অযথা আতঙ্কিত না হয়ে কী ভাবে দ্রুত স্বাভাবিক জীবনযাত্রায় ফেরা যায়, তার উপায় জানালেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ ফাহিম ইউনুস

Edited By: সুদীপ দে | Updated By: Oct 9, 2020, 05:30 PM IST
এখনও বছরভর করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে আমাদের! মত মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞের
মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ ফাহিম ইউনুস।

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১০ লক্ষ ৬৭ হাজার ৮৯৪ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

টিকা, ওষুধ আবিষ্কারের পরেও এই ভাইরাসের কবল থেকে মুক্তি মিলবে কবে— এ প্রশ্নের উত্তর এখনও খুঁজে চলেছেন বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক থেকে লক্ষ লক্ষ সাধারণ মানুষ। এই প্রশ্নের উত্তর দিলেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ ফাহিম ইউনুস (Dr Faheem Younus)।

সম্প্রতি ডঃ ইউনুস নিজের টুইট বার্তায় জানান, এখনও মাসের পর মাস বা হয়তো বছরভর করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে আমাদের! এ কথা অস্বীকার করার কিছু নেই। তবে এর জন্য অযথা আতঙ্কিত হওয়ারও কিছু নেই! প্রয়োজন দৈনন্দিন অভ্যাসে বেশ কিছু পরিবর্তন আনা, যা আমাদের করোনা সংক্রমণ থেকে বাঁচতে এবং জীবনযাত্রা দ্রুত স্বাভাবিক করতে সাহায্য করবে। তিনি জানান, প্রচুর পরিমাণে উষ্ণ জল পান করেও শরীরে বাসা বাঁধা ভাইসারকে মারা সম্ভব নয়।

তাহলে করোনা থেকে সুরক্ষিত থাকার উপায় কী? ডঃ ইউনুসের মতে, নিয়মিত ভাল করে হাত ধোয়া আর অন্তত ২ মিটারের দৈহিক দূরত্ব বজায় রেখে চলাটাই সংক্রমণ থেকে বাঁচার অন্যতম উপায়।

ডঃ ইউনুসের মতে, বাইরে থেকে ঘরে ঢোকার পরই বাইরের জামা-কাপড় ছেড়ে সেগুলিকে ধুয়ে স্নান করে জীবানুমুক্ত হয়ে নেওয়া ভাল। এতে করোনা সংক্রমণের ভয় থাকে না। বাইরে বেরলে, ভিড়ের মধ্যে অবশ্যই মাস্ক পরা জরুরি। তবে সব সময় মাস্ক পরার প্রয়োজন নেই। এতে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হতে পারে।

মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞের মতে, বাড়িতে যদি কোনও করোনা রোগী না থাকে, সে ক্ষেত্রে ঘন ঘন বাড়িকে স্যানিটাইজ বা জীবাণুমুক্ত করার দরকার নেই। নিজে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে, নিয়মিত ভাল করে হাত ধুয়ে নিলে এটিএম কার্ড, বাজারের ব্যাগ ইত্যাদির থেকে করোনা সংক্রমণের ভয় থাকে না।

ডঃ ইউনুস জানান, শুধুমাত্র করোনায় আক্রান্ত হলেই যে ঘ্রাণশক্তি হারাবে, এ ধারণা সঠিক নয়। অ্যালার্জি বা অন্যান্য ভাইরাস ঘটিত সংক্রমণের ক্ষেত্রেও এমনটা হওয়া স্বাভাবিক! তাই অযথা আতঙ্কিত হওয়ারও কিছু নেই! ডঃ ইউনুস বলেন, “আসুন জীবনকে অহেতুক কঠিন, জটিল না করে বাস্তবকে মেনে নিয়েই পরিস্থিতির সঙ্গে মানিয়ে বাঁচতে শিখি।”

.