Vaccination: ১২ থেকে ১৮ কবে থেকে কোন ভ্যাকসিন পাবে? জানাল জাতীয় ভ্যাকসিন বিশেষজ্ঞ দলের প্রধান

 Children Vaccination:  থার্ড ওয়েভ আসার আগেই সন্তানের টিকাকরণ হয়ে গেলে নিশ্চিন্ত হবেন বাবা-মায়েরা। 

Updated By: Jul 9, 2021, 11:03 AM IST
Vaccination: ১২ থেকে ১৮ কবে থেকে কোন ভ্যাকসিন পাবে? জানাল জাতীয় ভ্যাকসিন বিশেষজ্ঞ দলের প্রধান

 নিজস্ব প্রতিবেদন: এবার বাচ্চাদের টিকাকরণ শুরু করা নিয়ে পদক্ষেপ করছে সরকার। তৃতীয় ঢেউ আছড়ে পরার আগেই ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু করে দিতে চায় স্বাস্থ্যমন্ত্রক। তাই সেপ্টেম্বর থেকেই ভ্যাকসিন কর্মসূচি শুরু হওয়ার কথা জানিয়েছেন জাতীয় ভ্যাকসিন বিশেষজ্ঞ দলের প্রধান ডঃ এনকে অরোরা। 

কোন ভ্যাকসিন দেওয়া হবে বাচ্চাদের ?

জরুরিকালীন ভিত্তিতে বাচ্চাদের দেওয়া হবে Zydus vaccine। যা আগামী সপ্তাহতেই ভারতে আসতে চলেছে। বিরাটাকারে চলা Zydus vaccine-র ট্রায়াল সফল হয়েছে বলে জানা গিয়েছে। থার্ড ওয়েভের আগেই সন্তানের টিকাকরণ হয়ে গেলে নিশ্চিন্ত হবেন বাবা-মায়েরা। 

আরও পড়ুন: টিকা-ওষুধের পর এবার করোনা প্রতিরোধে Nasal Spray, শীঘ্রই ভারতে শুরু হচ্ছে তৃতীয় ট্রায়াল

অন্যদিকে, Covaxin-র তিন নম্বর ট্রায়াল প্রায় শেষের পথে। Zydus vaccine-র পাশাপাশি থাকবে Covaxin-ও। নতুন বছরের জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে ২ থেকে ১৮ বছর পর্যন্ত সবাইকে ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে যাওয়ার আশা দেখিয়েছেন ডাঃ এন কে আরোরা। কিন্তু এই বয়সের মধ্যে যে ট্রায়াল চলেছে তার তথ্য এখনও হাতে আসেনি।   

করোনা সংক্রমণের কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ রয়েছে স্কুল-কলেজ। যা পড়ুয়াদের পঠনপাঠনে শুধু নয় তাঁদের মানসিক অবস্থার উপর বিরাট প্রভাব ফেলেছে। তৃতীয় ঢেউ এড়ানোর পাশাপাশি স্কুল-কলেজ খোলার বিষয়টি নিয়েও চিন্তাভাবনা করছে কেন্দ্র। আর তাই এবার এই স্তরে টিকাকরণ শুরু করার দিকে জোর দেওয়া হচ্ছে।  

আরও পড়ুন: ফের Zika virus-র প্রকোপ দেশে, ১৩ জনের নমুনা পাঠানো হল পুনেতে
 

প্রধান ডঃ এনকে অরোরাও জানান, আগস্টের আগেই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়ে যাবে জাইডাস ক্যাডিলা। এই ভ্যাকসিন দিয়েই বাচ্চাদের টিকাকরণ শুরু হবে সেপ্টেম্বর মাসে। 

.