কনট্রাসেপটিভ পিলে মেয়েদের মেদ বাড়ে, এটা কি সত্যি?

অবাঞ্ছিত গর্ভধারণ রুখতে মেয়েদের মধ্যে কনট্রাসেপটিভ পিল বা গর্ভনিরোধক বড়ি খাওয়ার চল রয়েছে। কিন্তু, অনেকসময়ই দেখা যায় পিল খাওয়া শুরু করতেই মেয়েরা মোটা যায়। এরকম কেন হয়? পিল খাওয়ার সঙ্গে মেয়েদের মোটা হওয়ার সম্পর্কটা কী?

Updated By: Jun 1, 2016, 01:36 PM IST
কনট্রাসেপটিভ পিলে মেয়েদের মেদ বাড়ে, এটা কি সত্যি?

ওয়েব ডেস্ক : অবাঞ্ছিত গর্ভধারণ রুখতে মেয়েদের মধ্যে কনট্রাসেপটিভ পিল বা গর্ভনিরোধক বড়ি খাওয়ার চল রয়েছে। কিন্তু, অনেকসময়ই দেখা যায় পিল খাওয়া শুরু করতেই মেয়েরা মোটা যায়। এরকম কেন হয়? পিল খাওয়ার সঙ্গে মেয়েদের মোটা হওয়ার সম্পর্কটা কী?

সমীক্ষা বলছে, পিল খেলেই মেয়েরা মোটা হয়ে যায়। এই ধারণাটা সবসময় ঠিক নয়। কিছু কিছু ক্ষেত্রে ওজন বৃদ্ধি হয় ঠিকই। কিন্তু সেটা শরীরে মেদবৃদ্ধির ফলে নয়। শরীরের মধ্যে জলীয় পদার্থ জমে যাওয়ার কারণে। আর এই জলীয় পদার্থ জমে পিল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়ায়। যেটা আবার দুই থেকে তিন মাসের মধ্যে চলেও যায়।

তবে, আগেকার দিনে এধরনের পিলে শরীরে ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ বেড়ে যেত। এখন শরীরে ইস্ট্রোজেনের পরিমাণ বৃদ্ধির কারণে ওজন বৃদ্ধি পেত। বর্তমানের কনট্রাসেপটিভ পিলে সেই আশঙ্কা নেই। কারণ আধুনিক যুগের কনট্রাসেপটিভ পিল তৈরির আগে সবার আগে মনে রাখা হয় যাতে ওজন বৃদ্ধির সমস্যা না হয়। তা হলে ওই ব্র্যান্ডের পিলের বিক্রি কমে যাবে।