World’s Most Expensive Drug: বিশ্বের সব চেয়ে দামি ওষুধ! কী কাজ করে এটি জানেন?

World’s Most Expensive Drug: রক্ত জমাট বাঁধায় বাধা সৃষ্টি করে এই রোগ।  রক্ত তঞ্চনে সমস্যা হলে কোথাও কেটে গেলে রক্তপাত বন্ধ হয় না। মহিলারা এই রোগের বাহক, তবে পুরুষেরাই এই রোগে ভোগেন। 

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 24, 2022, 01:40 PM IST
World’s Most Expensive Drug: বিশ্বের সব চেয়ে দামি ওষুধ! কী কাজ করে এটি জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে আবিষ্কার হল হিমোফিলিয়ার ওষুধ। প্রায় যুগান্তকারী ঘটনা ঘটল চিকিৎসাজগতে। এতদিন হিমোফিলিয়ার কোনও ওষুধ বা থেরাপি ছিল না। তবে হিমোফিলিয়া-নিরোধী এই সিএসএল বেহরিং'স হেমজেনিক্স-হিমোফিলিয়া বি জিন থেরাপি হল বিশ্বের সব চেয়ে দামি থেরাপি। ভারতীয় মূল্যে এর দাম পড়ে প্রায় ২৯ কোটি টাকা! 

হিমোফিলিয়া কী? 

রক্ত জমাট বাঁধায় বাধা সৃষ্টি করে এই রোগ।  রক্ত তঞ্চনে সমস্যা হলে কোথাও কেটে গেলে রক্তপাত বন্ধ হয় না। মহিলারা এই রোগের বাহক, তবে পুরুষেরাই এই রোগে ভোগেন। এটি মূলত বংশগত এক রোগ। বংশগত মানে, জিনবাহিত রোগ এটি। এই রোগে আক্রান্তদের শরীরে থ্রম্বোপ্লাস্টিন নামক উপাদানের অভাব দেখা যায়। সাধারণত দুধরনের হিমোফিলিয়া আছে-- হিমোফিলিয়া এ এবং হিমোফিলিয়া বি।

আরও পড়ুন: Human Reproduction: বিশ্ব জুড়ে শুক্রাণু উৎপাদনের হার তলানিতে! অচিরেই কি তবে থেমে যাবে সভ্যতার রঙিন জয়যাত্রা?

বিশেষ যে কয়েকটি কাজ এই ওষুধ বা এই থেরাপিটি করে থাকে:

১. লিভারে কোনও মিসিং ক্লটিং জোন থাকলে হেমজেনিক্স সেখানে গিয়ে কাজ করে

২. এক বছরে যে পরিমাণ ব্লিডিং ইভেন্ট ঘটার আশঙ্কা থাকতে পারে, তা অন্তত অর্ধেক করে দেয় এটি 

৩. হিমোফিলিয়া বি-এর ক্ষেত্রে রয়েছে ফ্যাক্টর IX। সম্প্রতি যা এই রোগের ভয়াবহতা রোধ করতে ব্যবহার করা হয়। এই ড্রাগ হিমোফিলিয়া রোগীদের এই  ফ্যাক্টর IX চিকিৎসা নেওয়ার সম্ভাবনা অন্তত ৯৪ শতাংশ কমায়।

হয়তো এই থেরাপির দামটা একটা বিষয়। তবে সংশ্লিষ্ট মহলের একাংশ বলছেন, হিমোফিলিয়া রোগীরা সব সময় রক্তপাতের আতঙ্কে ভোগেন! এখনও পর্যন্ত এ রোগের যে চিকিৎসা আছে তা-ও খুব দুর্মূল্য। ফলত অতি ব্য়য়বহুল এই জিন থেরাপির সুবিধা মানুষ নিতে চাইবেন।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)