চিকিত্‍সাবিজ্ঞানে নোবেল পেলেন জাপানের ইয়োশুনোরি ওসুমি

চিকিত্‍সাবিজ্ঞানে নোবেল পেলেন জাপানের ইয়োশুনোরি ওসুমি। কোষ নিয়ে তাঁর  যুগান্তকারী গবেষণায়  ওসুমি মানবদেহের প্রতিরোধ ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া তুলে ধরেছেন। জীব দেহে কোষের ক্ষয়ের মতই, কোষের রিসাইক্লিংও একটি স্বাভাবিক প্রক্রিয়া। রিসাইক্লিং না হলে, ক্ষতিগ্রস্ত কোষের মৃত্যু হয়। কোষের মৃত্যু থেকে আসে বার্ধক্য। ক্ষয়প্রাপ্ত কোষের রিসাইক্লিং প্রক্রিয়াকে বলা হয় অটোফ্যাগি।

Updated By: Oct 3, 2016, 08:05 PM IST
 চিকিত্‍সাবিজ্ঞানে নোবেল পেলেন জাপানের ইয়োশুনোরি ওসুমি

ওয়েব ডেস্ক: চিকিত্‍সাবিজ্ঞানে নোবেল পেলেন জাপানের ইয়োশুনোরি ওসুমি। কোষ নিয়ে তাঁর  যুগান্তকারী গবেষণায়  ওসুমি মানবদেহের প্রতিরোধ ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া তুলে ধরেছেন। জীব দেহে কোষের ক্ষয়ের মতই, কোষের রিসাইক্লিংও একটি স্বাভাবিক প্রক্রিয়া। রিসাইক্লিং না হলে, ক্ষতিগ্রস্ত কোষের মৃত্যু হয়। কোষের মৃত্যু থেকে আসে বার্ধক্য। ক্ষয়প্রাপ্ত কোষের রিসাইক্লিং প্রক্রিয়াকে বলা হয় অটোফ্যাগি।

আরও পড়ুন এই কয়েকটি ফ্যাটি খাবার আমাদের অবশ্যই খাওয়া উচিত্‌

তাঁর গবেষণায় অটোফ্যাগি প্রক্রিয়ার ব্যাখ্যা দিয়েছেন ওসুমি। জাপানি এই চিকিত্‍সাবিজ্ঞানীর গবেষণা ভবিষ্যতে ক্যানসার, পার্কিনসনস এবং ডায়বেটিসের মত মারণব্যাধিকে বুঝতে সাহায্য করবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। উনিশশো পয়তাল্লিশ সালে জাপানের ফুকুওকায় জন্ম হয় ওসুমির। নয়ের দশকে তাঁর গুরুত্বপূর্ণ গবেষণাকে এবার স্বীকৃতি দিল নোবেল কমিটি। বর্তমানে তিনি টোকিও ইন্সটিটিউট অফ টেকনলজির অধ্যাপক।

আরও পড়ুন  টেস্ট ক্রিকেটে দেশের মাটিতে ভারতীয় দলের আবারও রেকর্ড

.