অনলাইন ট্রেডিংয়ে আগ্রহী? তা-হলে কাজে আসবে 5paisa অ্যাপ! রইল তা ব্যবহারের উপায়ও! - IIFL



অনলাইন ট্রেডিংয়ে আগ্রহী? তা-হলে কাজে আসবে 5paisa অ্যাপ! রইল তা ব্যবহারের উপায়ও!

অনলাইন ট্রেডিং বা অনলাইন বাণিজ্য কিন্তু বেশ গোলমেলে একটা বিষয়। শুধু তা-ই নয়, এতে থাকে বিভ্রান্তি, আশঙ্কা এবং আতঙ্কও। এমনকী পেশাদার মানুষদের কাছেও অনলাইন ট্রেডিং জটিল বিষয়। তাই এই বিষয়ে সফল হতে প্রয়োজন শুধু সঠিক গাইডেন্স। আর সেটা আরও সহজ করে তুলেছে সোশ্যাল মিডিয়া।

Written by Web Desk Team | Published :September 1, 2022 , 7:46 am IST

অনলাইন ট্রেডিং বা অনলাইন বাণিজ্য কিন্তু বেশ গোলমেলে একটা বিষয়। শুধু তা-ই নয়, এতে থাকে বিভ্রান্তি, আশঙ্কা এবং আতঙ্কও। এমনকী পেশাদার মানুষদের কাছেও অনলাইন ট্রেডিং জটিল বিষয়। তাই এই বিষয়ে সফল হতে প্রয়োজন শুধু সঠিক গাইডেন্স। আর সেটা আরও সহজ করে তুলেছে সোশ্যাল মিডিয়া। কারণ সোশ্যাল মিডিয়া আজকাল শক্তিশালী হয়ে ওঠায় বিভিন্ন তথ্য পাওয়া এবং টিপস ও ট্রিকস শেখা অনেকটাই সোজা। বর্তমানে বিভিন্ন ধরনের ট্রেডিং প্ল্যাটফর্ম দেখা যায়। এই তালিকায় অন্তর্ভুক্ত ব্রোকার এবং অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্মও। তবে নানা রকম বিকল্প সহজলভ্য হওয়ার কারণে সবথেকে ভরসাযোগ্য এবং বিশ্বস্ত উৎস খুঁজে পাওয়া মুশকিল। আর এখানেই সাহায্য করবে 5paisa।

এটা আসলে একটা ছাতার মতো প্ল্যাটফর্ম। যার তলায় একসঙ্গে সমস্ত রকম আর্থিক পরিষেবা পাওয়া সম্ভব। আর এই সব পরিষেবার তালিকায় রয়েছে ইক্যুইটি ট্রেডিং, মিউচুয়াল ফান্ড বিনিয়োগ, ইনস্যুরেন্স, রিসার্চ প্রোডাক্টস, কমোডিটি এবং কারেন্সি ট্রেডিং, ডিজিটাল গোল্ড ইনভেস্টমেন্ট, রোবো অ্যাডভাইজরি এবং পার্সোনাল লোন।

এই প্ল্যাটফর্মই ভারতের প্রথম সর্বজনীন ভাবে তালিকাভুক্ত অনলাইন স্টক ব্রোকিং কোম্পানি। সেরা দশটি ব্রোকিং ফার্মের তালিকায় এটাই হল এমন একটা ফার্ম, যেখানে উন্নতিসাধন ঘটছে দ্রুত গতিতে। এটি পরিচালনা করে দেশের সেরা ডাইভার্সিফায়েড আর্থিক পরিষেবা সংস্থা India Infoline Limited (IIFL)।

5paisa প্ল্যাটফর্ম পুরোপুরি অনলাইন। ফলে কাগজপত্রের কোনও ঝামেলা নেই। ব্যবহারকারীরা ০ শতাংশ ব্রোকারেজে একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারেন মাত্র ২০ টাকায়। আর সে-ক্ষেত্রে উপকার পাবেন প্রায় ২১০০ টাকার। এই অনলাইন প্ল্যাটফর্মটি দুর্দান্ত সেরা-শ্রেণীর ট্রেডিং অভিজ্ঞতা প্রদান করবে। এখনও পর্যন্ত এই প্ল্যাটফর্মের গ্রাহক সংখ্যা প্রায় সাড়ে চার লক্ষ। আর এই অ্যাপটি ব্যবহার করে প্রায় ৩৫ লক্ষ মানুষ। আর এই সংস্থার রোজকার টার্নওভার ৩০ হাজার কোটিরও বেশি।

এই এত বড় মার্কেটে এই ট্রেডিং প্ল্যাটফর্ম কীভাবে এতটা জনপ্রিয় হল, সেই বিষয়টাই আশ্চর্য করে অনেককে। এর উত্তর এখানেই পেয়ে যাবেন।

5paisa-র সঙ্গে ব্যবহারকারীরা বিভিন্ন স্টক, ডিরেভেটিভ, কমোডিটি, কারেন্সি, মিউচুয়াল ফান্ড, আইপিও এমনকী US stock market-এও বিনিয়োগ করার সুযোগ পাবেন। 5paisa-র মূল ফিচারগুলির মধ্যে অন্যতম:

– ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞদের পরামর্শের উপর ভিত্তি করে তৈরি বুদ্ধিদীপ্ত পোর্টফোলিও
– ইন্ট্রাডে, শর্ট টার্ম এবং লং টার্ম ট্রেডিংয়ের জন্য সময়ের পরামর্শ
– চার হাজারেরও বেশি স্টকের ফান্ডামেন্টাল এবং ইন-ডেপথ রিসার্চের ক্ষেত্রে অ্যাক্সেস
– FinSchool-এর সঙ্গে নিজের ট্রেডিংয়ের লেভেল বাড়ানোর সুযোগ
– প্রচুর পরিমাণে ড্রয়িং টুল এবং শক্তিশালী চার্ট
– অপশন ট্রেডিংয়ের ক্ষেত্রে সাহায্য করার স্মার্ট টুলস

5paisa official mobile trading app দিচ্ছে সমস্ত বিভাগে ট্রেডিংয়ের সুবিধা, যেমন:

– ইক্যুইটি ক্যাশ ট্রেডিং (ডেলিভারি)
– ইক্যুইটি ডেরিভেটিভস ট্রেডিং (F&O)
– কারেন্সি ডেরিভেটিভস ট্রেডিং (F&O)

এছাড়াও 5paisa প্ল্যাটফর্ম আরও নানা সুবিধা দেয় ব্যবহারকারীদের। তার মধ্যে অন্যতম হল ব্লগ। এখানকার ব্লগে সাধারণত তুলে ধরা হয় ট্রেডিংয়ের বিভিন্ন দিক। এর পাশাপাশি ব্লগে থাকে অ্যাকাউন্ট ওপেনিং, আইপিও, 5paisa Wealth ফিচার, ফান্ড ট্রান্সফার, পিক মার্জিন রিকোয়্যারমেন্ট, ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট এবং আরও নানা কিছু। এটি আসলে যাঁরা আর্থিক পরিষেবা সম্পর্কে আগ্রহী, তাঁদের জন্য একটা জ্ঞানের খনি হিসেবেও কাজ করে।

তা-হলে এই প্ল্যাটফর্ম কেমন, সেটা তো খানিকটা হলেও জানা গেল। এ-বার বুঝে নেওয়া যাক, কীভাবে এই প্ল্যাটফর্ম ব্যবহার করতে হয়।

– 5paisa প্ল্যাটফর্ম অ্যাকসেস করা যাবে এর অফিসিয়াল ওয়েবসাইট 5paisa.com কিংবা 5paisa App-এর মাধ্যমে। আর 5paisa app পাওয়া যায়।
– iPhone এবং Android phone-এ। যার ফলে সমস্ত ব্যবহারকারীই সহজে এই অ্যাপ ব্যবহার করতে পারেন।

কীভাবে ব্যবহার করবেন 5paisa app?

– প্রথমে অ্যাপ ডাউনলোড করতে হবে। Android ব্যবহারকারীরা Play Store থেকে এবং iOs ব্যবহারকারীরা Apple Store থেকেই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন।
– এ-বার নিজের কাস্টমার ID এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ-ইন করতে হবে।
– এর পর ‘Pay-in’ ব্যবহার করে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ট্রান্সফার করতে হবে ট্রেডিং অ্যাকাউন্টে।
– নিজের পছন্দের সিকিউরিটিজ-স্টক অথবা মিউচুয়াল ফান্ডের সন্ধান করতে হবে।
– এবার বাই অথবা সেল অর্ডার দিতে হবে।

বিষয়টা খুবই সহজ, তাই না? ঠিক যেন পার্কে হেঁটে আসার মতো! আর যেহেতু আপনি এটা পড়ছেন, তার মানে হল আপনি অনলাইন ট্রেডিং সম্পর্কে জানতে আগ্রহী। তা-হলে সে-ক্ষেত্রে এক বার চেক করে নিতেই পারেন ট্রেডিং প্ল্যাটফর্ম 5paisa app। যেটা কিছুতেই মিস করা যাবে না!