আর্থিক সংক্রান্ত বিষয় যদি স্কুলে পড়ানো হত! মনে এমন ভাবনা এলে পড়েই ফেলুন এই বইটি! - IIFL



আর্থিক সংক্রান্ত বিষয় যদি স্কুলে পড়ানো হত! মনে এমন ভাবনা এলে পড়েই ফেলুন এই বইটি!

স্কুল হল এমন একটি জায়গা, যেখানে আমরা বেড়ে উঠি এবং নানা কিছু শিখি। বন্ধুবান্ধবের সঙ্গে আলাপ থেকে শুরু করে আনন্দের মধ্যে দিয়ে পড়াশোনা- এই সবই চলতে থাকে সেখানে। বিভিন্ন বিষয়ে জ্ঞানলাভ এবং সামাজিক বিষয়ে শিক্ষালাভের মাধ্যমে আমাদের জীবন সুন্দর ভাবে গড়ে ওঠে।

Written by Web Desk Team | Published :September 2, 2022 , 10:52 am IST

স্কুল হল এমন একটি জায়গা, যেখানে আমরা বেড়ে উঠি এবং নানা কিছু শিখি। বন্ধুবান্ধবের সঙ্গে আলাপ থেকে শুরু করে আনন্দের মধ্যে দিয়ে পড়াশোনা- এই সবই চলতে থাকে সেখানে। বিভিন্ন বিষয়ে জ্ঞানলাভ এবং সামাজিক বিষয়ে শিক্ষালাভের মাধ্যমে আমাদের জীবন সুন্দর ভাবে গড়ে ওঠে। ফলে আমরা আশেপাশের মানুষদের সঙ্গে আলাপচারিতা করতে পারি। আর স্কুলে শিক্ষার মাধ্যমেই আমাদের মধ্যে জন্ম নেয় ব্যক্তিত্বও।

আমাদের শৈশবের সমস্ত অভিজ্ঞতাই তৈরি হয় স্কুলকে ঘিরে। কারণ আমরা আমাদের জীবনের গুরুত্বপূর্ণ সময়টাই কাটাই সেখানে। তবে যদিও এমন অনেক বিষয় রয়েছে, যেগুলো আমাদের স্কুল শেখায় না। যেমন- টাকা-পয়সা কোথায় কীভাবে রাখতে হবে কিংবা খরচ কতটা করতে হবে! আসলে টাকা-পয়সা খাটানোর বিষয়টা কিন্তু কোনও জটিল অঙ্ক সমাধানের থেকেও অনেকটাই জরুরি।

জীবনে বেড়ে ওঠার ক্ষেত্রে পার্সোনাল ফিনান্স সত্যিই একটা গুরুত্বপূর্ণ অংশ। কত টাকা আমার খরচ করা উচিত? কত টাকা সঞ্চয় করতে হবে কিংবা কত টাকাই বা বিনিয়োগ করা উচিত? আর কীভাবে সঞ্চয় অথবা বিনিয়োগ করব? এই সব প্রশ্ন এলেই মনে হয়, এগুলো যদি স্কুলে থাকতেই শেখানো হত! এমন চিন্তা মাথায় এলে শুধু একটা বই মুশকিল আসান করতে পারবে। আর সেটা হল Cary Siegel-এর লেখা ‘Why Didn’t They Teach Me This in School? 99 Personal Money Management Principles to Live By’।

পাঁচ সন্তানের জনক এবং অবসরপ্রাপ্ত বিজনেস একজিকিউটিভ Cary Siegel লক্ষ্য করেছিলেন যে, তাঁর ছেলেমেয়েরা টাকা-পয়সা সংক্রান্ত বাস্তবিক বিষয় সম্পর্কে তেমন ওয়াকিবহাল নয়। আসলে সারা বিশ্বে যে নানা ধরনের আর্থিক সমস্যা তৈরি হচ্ছে, তা কিছু থিওরিটিক্যাল অধ্যায়ে থাকা বিবরণের থেকে পুরোপুরি আলাদা। তাই তিনি তাঁর জ্ঞান নিজের ছেলেমেয়েদের মধ্যেও ছড়িয়ে দিতে চান। আর তখন থেকেই বই লিখতে শুরু করেন।

Cary Siegel-এর ওই বইটিতে রয়েছে ৯৯ রকম আলাদা আলাদা মানি ম্যানেজমেন্ট সম্পর্কে ধারণা। সাধারণত সদ্য স্নাতক এবং সদ্য যৌবনে পা রাখা ছেলেমেয়েদের জন্যই বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে এই বইটা। বাজেটিং, ইনভেস্টিং এবং হাউজিং হল কয়েকটি থিম, যা দুর্দান্ত ভাবে ছুঁয়ে গিয়েছেন লেখক। আর তাঁর পরামর্শগুলো কিন্তু কোনও পাঠ্যবইয়ে খুঁজে পাওয়া যাবে না। কারণ এটা Siegel নিজের জীবনের অভিজ্ঞতা থেকে প্রাপ্ত জ্ঞানের উপর ভিত্তি করেই লিখেছেন।

এই বইটিতে যে-সব তথ্য রয়েছে, তার মাধ্যমে এক জন ফিনান্স ম্যানেজমেন্ট সম্পর্কে অনেকটাই জ্ঞানলাভ করতে পারবেন। বইটিতে সমস্ত তথ্য সহজ ভাবেই বোঝানো হয়েছে। আর তা-ছাড়া স্বচ্ছ এবং স্পষ্ট ভাবেই লেখা এই বইটি সকলে খুব সহজেই পড়ে ফেলতে পারবেন।

কী ভাবে এটা তিনি সম্পন্ন করেছেন, সেটা বর্ণনা করতে Siegel জোর দিয়েছেন ‘living within your means’-এর মতো পার্সোনাল ফিনান্স আইডিয়ার উপর। আর সেটাও যদি পর্যাপ্ত না-থাকত, তা-হলে আমরা আরও দেখেছি যে, Siegel মাত্র ৪৫ বছর বয়সেই অবসর নিয়েছেন। অর্থাৎ যা চিরাচরিত অবসরের বয়স নয়। তিনি বর্ণনা করেছেন, জীবনের প্রথম দিকে নেওয়া আর্থিক সিদ্ধান্ত কিন্তু পরের দিকের বছরগুলির ব্যয়ের উপর প্রভাব ফেলে।

আমাদের বিশ্বাস, ‘এক পয়সা বাঁচানো মানেই এক পয়সা আয়’। তাই নিজের অর্থের পরিমাণ বাড়ান 5Paisa-র হাত ধরে! জমানোর সঙ্গে সঙ্গে বিনিয়োগ এবং ব্যবসার মাধ্যমে আয় করে যেতে হবে। আমাদের সেরা সাবস্ক্রিপশন প্ল্যান বেছে নিয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে। অথবা বিনামূল্যে খুলতে পারেন একটি ডিম্যাট অ্যাকাউন্ট! তাই Seigal-এর লেখা ‘99 Personal Money Management Principles to Live By’ বইটি পড়ে ফেলতে হবে এবং আজ থেকেই 5Paisa-র হাত ধরে বাস্তব সমস্ত তত্ত্বকে বাস্তব জীবনে কাজে লাগাতে হবে।