শহীদের সভায় বাম কম বিজেপিকেই আক্রমণ, দলের নেতাদের অনুশাসন বার্তা মমতার

কলকাতা: আজ একুশে জুলাই। ধর্মতলায় শহিদ দিবস পালন করছে তৃণমূল কংগ্রেস। ধর্মতলা থেকে সরাসরি এই সভা নিয়ে LIVE UPDATE-

Updated By: Jul 21, 2014, 04:10 PM IST
শহীদের সভায় বাম কম বিজেপিকেই আক্রমণ, দলের নেতাদের অনুশাসন বার্তা মমতার

কলকাতা: আজ একুশে জুলাই। ধর্মতলায় শহিদ দিবস পালন করছে তৃণমূল কংগ্রেস। ধর্মতলা থেকে সরাসরি এই সভা নিয়ে LIVE UPDATE-

প্রতিবারই এই সমাবেশমঞ্চ থেকে দলীয় কর্মী সমর্থকদের উদ্দেশে বার্তা দেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের সমাবেশ থেকে গোষ্ঠীকোন্দল, তোলাবাজি, সিন্ডিকেটে নিয়ে  দলনেত্রী কী বার্তা দেন সেদিকেই তাকিয়ে রয়েছেন দলীয় কর্মী সমর্থকরা। ধর্মতলা থেকে সরাসরি এই সভা নিয়ে LIVE UPDATE-

 

বক্তব্য রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়--এক নজরে তাঁর ভাষণ

*যাঁরা ভাল কাজ করছেন তাঁরা তৃণমূলে চলে আসুন।

*'জানুয়ারিতে হবে ব্রিগেড সমাবেশ'

*বাংলার মানুষ সাম্প্রদাযিক শক্তিকে মেনে নেবে না

*ক্ষমতা আমায় চমকায় না, আমি ক্ষমতাকে চমকাই

*ক্ষমতা আমায় নাড়ায় না, আমি ক্ষমতাকে নাড়াই

*টাকা নিযে দল করি না

*ভোট এলে আবার আঁকব লিখব,*আমার স্বপ্ন বাংলায় ফের স্বর্ণযুগ ফিরিয়ে আনব, *কিছু লোক তৃণমূলের নামে কুত্সা করছে,

*আমি মুখ্যমন্ত্রীর চেযারে বসি না, আমি বসি মানুষের চেয়ারে

দুপুর ১.১৫- সভায় বক্তব্য রাখতে উঠে কবি সুবোধ সরকার বললেন, এত ভিড় কখনও কোথায় দেখিনি। এরপর বক্তব্য রাখলেন অভিনেতা অরিন্দম শীল।

দুপুর ১.০৫-বক্তব্য রাখলেন দেব, যোগেন চৌধুরী।

দুপুর ১টা-সভাস্থলে এসে পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সিপিআইএম ছেড়ে তৃণমূলে যোগ দিলেন চন্দ্রকোনার বিধায়ক ছায়া দলুই। একই সঙ্গে কংগ্রেসের তিন বিধায়কও তৃণমূলে যোগ দিলেন। তাঁরা হলেন  হাসান কেন্দ্রের বিধায়কঅসিত মাল, গোয়ালপোখরের বিধায়ক গোলাম রব্বানি এবং  পারা কেন্দ্রের  বিধায়ক উমা পদ বাউড়ি।

দুপুর ১২টা- সভামঞ্চে একে একে উপস্থিত হচ্ছেন বিশিষ্টরা। অরিন্দম শীল, সুবোধ সরকাররা সামনের সারিতে বসে। নচিকেতা, শুভশ্রী সহ টলিউডের বহু কলাকুশলীরা উপস্থিত সভা মঞ্চে। বক্তৃতা রাখছেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

বক্তব্য রাখলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম।

সকাল ১১.৩০টা- সৌমিত্র রায়ের গান দিয়ে শুরু তৃণমূলের ২১ তম ২১ জুলাইয়ের শহীদ দিবসের অনুষ্ঠান।

লেনিন সরণীতে বন্ধ যান চলাচল।

সকাল ১১.৩০- সপ্তাহের প্রথম কাজের দিনে কলকাতায় ঢোকার মুখে ছবিটা চরম ভোগান্তির। হাওড়া স্টেশন থেকে মানুষের ঢল ধর্মতলামুখী। পথ থেকে উধাও বহু বাস। ট্যাক্সির ছবিও তথৈবচ। বাস, লঞ্চে বাদুড়ঝোলা ভিড়। অগত্যা ট্যাক্সি। মওকা বুঝে নিজেদের পছন্দমতো ভাড়া হাঁকছে ট্যাক্সি। দুর্ভোগের শিকার নিত্যযাত্রীরা।

সকাল ১১.২০-সপ্তাহের প্রথম দিনেই তৃণমূলের শহিদ সমাবেশের জেরে অচল শহর। বাসস্ট্যান্ডে দীর্ঘ অপেক্ষা অফিসযাত্রীদের।  হাতে গোনা যে কটা বাসের দেখা মিলেছে তাতেও বাদুড়ঝোলা ভিড়। গতকাল রাত থেকেই কমেছে বাসের সংখ্যা। অধিকাংশ বাসেরই গন্তব্য ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশ। সময়ে বাস না পেয়ে চরম দুর্ভোগে পড়েছেন স্কুল পড়ুয়া থেকে অফিস যাত্রী সকলেই।

 

সকাল ১০.১৫-সেন্ট্রাল অ্যাভিনিউতে বন্ধ যান চলাচল। ধর্মতলায় যেদিকেই চোখ যাচ্ছে চারিদিকে মানুষের মাথা।

 

সকাল ১০টা-বাসের সংখ্যা বেশ কম থাকায় নিত্যযাত্রীরা সমস্যায়। ধর্মতলা থেকে বন্ধ ট্রাম চলাচল।

সকাল ৯.৩০-ট্র্যাফিক পুলিসের তত্‍পরতা সত্বেও শহরের বিভিন্ন জায়গায় যানজট। নিত্যযাত্রীরা সমস্যায়।

সকাল ৯টা-- রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সমাবেশ আসতে শুরু করেছেন মানুষ। রেকর্ড ভিড়ের আশায় তৃণমূল।

সকাল ৮.৪৫-- শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ট্র্যাফিক পুলিস ও সার্জেন্টদের তত্‍পরতা চোখে পড়ছে। আজ মহানগরীতে যানজটের সম্ভাবনা। বিশেষ করে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্তব্ধ হয়ে যেতে পারে মধ্য কলকাতা। তবে প্রশাসনের তরফে যান চলাচল স্বাভাবিক রাখতে সমস্ত রকম উদ্যোগ নেওয়া হচ্ছে।

সকাল ৮.৩০- শিয়ালদহ স্টেশন থেকে মিছিল করে সমাবেশে যাওয়ার প্রস্তুতি চলছে। বহু মানুষ শিয়ালদহ স্টেশন থেকে ২১ জুলাইয়ের তৃণমূলের শহিদ দিবসে যোগ দিতে ধর্মতলার দিকে হাঁটছেন।

 

শ্যুটিং নয়, কাল টলিউডের কলাকুশলীদের ডেস্টিনেশন ধর্মতলা। তৃণমূলের একুশে জুলাইয়ের মঞ্চে দেখা গিয়েছে টলিউডের তারকাদের।  সেই তারকা খচিত সমাবেশ মঞ্চ দেখা যাবে এবারও। এমনিতেই তৃণমূলের সাংসদ বিধায়ক তালিকায় তারকাদের উপস্থিতি চোখে পড়ার মতো। সম্প্রতি সাংগঠনিক দায়িত্বেও তুলে আনা হয়েছে টলিস্টারদের।  অভিনেতা হিরণ এখন তৃণমূল যুবকংগ্রেসের সহসভাপতি। এবারে তাঁর সামনে চ্যালেঞ্জ একুশে জুলাই মঞ্চকে চাঁদের হাট বানানোর।

সকাল ৮.১৫- হাওড়া স্টেশন থেকে লাইন দিয়ে ধর্মতলায় সমাবেশস্থলের উদ্দেশ্যে চলেছেন বহু মানুষ। চারিদিকে তৃণমূলের পতাকা।

 সকাল ৮টা-- সকাল থেকেই সমাবেশ স্থলে ভিড় চোখে পড়ছে।

২১ জুলাইয়ের সমাবেশে যোগ দিতে রবিবার সন্ধ্যার পরই দূর দূরান্ত থেকে হাওড়া স্টেশনে জড়ো হতে থাকেন তৃণমূল কর্মী-সমর্থকরা। এঁদের মধ্যে অনেকেই থেকে গিয়েছেন স্টেশন চত্বরে। রাতে হাওড়া স্টেশনে গিয়ে তৃণমূল কর্মী-সমর্থকদের সঙ্গে দেখা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়।  তৃণমূল কর্মীদের সঙ্গে কথাও বলেন তিনি।  সল্টলেকে যুবভারতী ক্রীড়াঙ্গনে তৃণমূল কর্মী-সমর্থকদের থাকার ব্যবস্থা হয়েছে। সেখানেই রবিবার রাতে ছিল খাওয়া দাওয়ার আয়োজন। ছিল মেডিক্যাল ক্যাম্পও। সল্টলেকে কর্মীদের থাকা-খাওয়ার ব্যবস্থার তত্ত্বাবধানে ছিলেন তৃণমূল বিধায়ক সুজিত বসু।

আরও একটা ২১ জুলাই। আর ২১ জুলাই এলেই খবরের শিরোনামে চলে আসে তৃণমূলের শহিদ দিবস। গতবছর  একুশে জুলাই  শহিদ দিবস পালন করেনি তৃণমূল। শহিদ দিবস পালন হয়েছিল ৩১ জানুয়ারি ব্রিগেডে। এবছর  ২১ জুলাইয়ের সমাবেশ হচ্ছে ধর্মতলায় । প্রতিবছরই ২১ জুলাই পালনের মধ্যে দিয়ে দলীয় কর্মী সমর্থকদের রাজনৈতিক বার্তা দেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবছর দিয়েছিলেন লোকসভা ভোট নিয়ে বার্তা। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ৪২ মধ্যে ৩৪টি  আসন পেয়েছে তৃণমূল। আনুষ্ঠানিকভাবে বিজয় উত্সব পালনের কর্মসূচিও রয়েছে সোমবারই।

লোকসভা ভোটে রাজ্যে ৬ শতাংশ থেকে বিজেপির ভোট বেড়ে দাঁড়িয়েছে ১৭ শতাংশে। বেশ কয়েকটি এলাকায় বিজেপির প্রাধান্য বেড়েছে।  এর ফলে লোকসভা ভোটে ভাল ফল সত্ত্বেও সামান্য স্বস্তিতে নেই তৃণমূল নেত্রী।

সম্প্রতি সংসদে ট্রাই সংশোধনী বিল পাসের ক্ষেত্রে বিজেপির পক্ষ নেওয়ায় বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে তৃণমূল। এই পরিস্থিতিতে বিজেপি নিয়ে তৃণমূলের অবস্থান কী সে সম্পর্কেও শহিদ সমাবেশের মঞ্চ থেকে বার্তা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই মনে করছেন দলীয় নেতাকর্মীরা।

এছাড়াও তৃণমূল নেত্রীর কাছে এখন সবথেকে বড় চ্যালেঞ্জ দলের গোষ্ঠীদ্বন্দ্ব সামাল দেওয়া। গোষ্ঠীদ্বন্দ্ব রুখতে বারবার দলীয় নেতাকর্মীদের বার্তা দিলেও এখনও সেভাবে নিয়ন্ত্রণে আসেনি কোন্দল। একইসঙ্গে উঠছে দলীয় কর্মীদের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ। জামুড়িয়ায় শ্যাম সেল কারখানা , হলদিয়ায় ভোজ্য তেল কারখানায় গণ্ডগোলের ছবি রাজ্যের শিল্পভাবমূর্তিতে  আঘাত হেনেছে। সাম্প্রতিককালে বন্ধ হয়ে গেছে জেসপ, হিন্দমোটরস, শালিমার পেইন্টস কারখানা। শিল্পক্ষেত্রে জঙ্গি আন্দোলন রুখতে দলের সর্বোচ্চ নেত্রী কী  বার্তা দেন নজর থাকবে সেদিকেও।

.