সবুজায়নের `সঙ্কল্প`-এ ২৪ ঘন্টা

সবুজ পৃথিবীর স্বপ্নে, সবুজ পরিবেশের লক্ষ্যে বড়বুড়ো, কচিকাঁচা, সাধারণ আর স্বনামধন্যদের নিয়ে এক অভিনব আয়োজন মোহরকুঞ্জে। ২৪ ঘণ্টার সবুজায়নের সংকল্প।

Updated By: Dec 3, 2011, 09:23 PM IST

সবুজ পৃথিবীর স্বপ্নে, সবুজ পরিবেশের লক্ষ্যে বড়বুড়ো, কচিকাঁচা, সাধারণ আর স্বনামধন্যদের নিয়ে এক অভিনব আয়োজন মোহরকুঞ্জে। ২৪ ঘণ্টার সবুজায়নের সংকল্প। সকালের দিকে পথ পরিক্রমায় বড়দের সঙ্গে পা মিলিয়েছে ছোটরা। পরে তাদের জন্য ছিল ছবি আঁকা, যেমন খুশি সাজোর মতো নানা অনুষ্ঠান। সঙ্গে প্রমোদ অনুষ্ঠান তো ছিলই। কিন্তু সবকিছু ছাপিয়ে উঠেছিল সবুজ পৃথিবীর স্বপ্ন। দূষণমুক্ত পৃথিবীর আকাঙ্ক্ষা।

বেলা যতো গড়িয়েছে, মোহরকুঞ্জের প্রাঙ্গণে ততোই বেড়েছে মানুষের সমাগম। তাঁদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আরও জোরালো করেছে চব্বিশ ঘণ্টার সঙ্কল্প। বিকেলে ক্ষুদে অতিথিদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার। তারপর ব্যান্ডের গানে গানে আন্দোলিত হওয়ার পালা। সন্ধে নামতেই হাসি-আনন্দের এই বর্ণময় অনুষ্ঠান হয়ে উঠল আপাদমস্তক মনোজ্ঞ।

সন্ধে ৭টায় শুরু হল আলোচনা সভা। `দূষণের রাজধানী`। বাদশা মৈত্র, পরমা বন্দ্যোপাধ্যায়, অনিরুদ্ধ মুখোপাধ্যায়, আশিসমুখোপাধ্যায়, শান্তনু বন্দ্যোপাধ্যায়, প্রদীপকুমার বন্দ্যোপাধ্যায় এবং এস এন ঘোষ তুলে ধরলেন পরিবেশ, সবুজায়ন এবং দূষণ নিয়ে নিজেদের সুচিন্তিত মতামত। মানুষের সঙ্গে থেকে মানুষের জন্য লেখাহয়ে থাকল এক ভিন্ন স্বাদের পরিবেশ ভাবনা।

.