Sishubitaner Horing: অদ্ভুত রস আর অপূর্ব পটচিত্রের আদলে ভূমিষ্ঠ হল 'শিশুবিতানের হরিং'...

Sishubitaner Horing: নতুন বাংলা বছরে নতুন বাংলা বই প্রকাশ। সম্প্রতি সম্পন্ন হয়ে গেল বই প্রকাশের এক অনুষ্ঠান। বইটির নাম-- 'শিশুবিতানের হরিং'। ছোটোদের জন্য লেখা অদ্ভুত রসের আঠাশটি ছড়া ও পটচিত্রের আদলে আঁকা রঙিন ছবি-সংবলিত এই বইটি প্রকাশ করল 'সৃষ্টিসুখ'।

Updated By: Apr 23, 2023, 04:24 PM IST
Sishubitaner Horing: অদ্ভুত রস আর অপূর্ব পটচিত্রের আদলে ভূমিষ্ঠ হল 'শিশুবিতানের হরিং'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন বাংলা বছরে নতুন বাংলা বই প্রকাশ। সম্প্রতি বালিগঞ্জের জোড়বাংলা অডিটোরিয়ামে সম্পন্ন হয়ে গেল এই বই প্রকাশের অনুষ্ঠান। এদিন 'শিশুবিতানের হরিং' বইটির আনুষ্ঠানিক প্রকাশ ঘটল। ছোটোদের জন্য লেখা অদ্ভুত রসের আঠাশটি ছড়া ও পটচিত্রের আদলে আঁকা রঙিন ছবি-সংবলিত মনোগ্রাহী এই বইটি প্রকাশ করল 'সৃষ্টিসুখ'। বইতে ছড়াগুলি লিখেছেন এই সময়ের ভিন্নধারার গল্পকার একক আর ছবি এঁকেছেন অভীক কুমার মৈত্র। 

আরও পড়ুন: Bengal Weather Update: রবিবার থেকেই বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির শুরু! সপ্তাহশেষে কি ফের তাপপ্রবাহ?

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ষীয়ান চিত্রকর শিবশঙ্কর ভট্টাচার্য, জনপ্রিয় চিত্রশিল্পী দেবাশিস দেব, কবি ও অধ্যাপক সুমন্ত মুখোপাধ্যায় এবং রাপ্পা রায় কমিকসের জনক সুযোগ বন্দ্যোপাধ্যায়। প্রকাশ অনুষ্ঠানে শিল্পী দেবাশিস দেবের বক্তব্যে উঠে এল গত কয়েক দশকের অলংকরণ জগতের বিবর্তনের ধারা। শিল্পীর স্বাধীনতা প্রসঙ্গে সুযোগ বন্দ্যোপাধ্যায় বললেন, 'শিল্পী আঁকবেন নিজের ভালো লাগার জায়গা থেকে, শুধুই দর্শককে সন্তুষ্ট করার জন্যে নয়।' 'শিশুবিতানের হরিং' প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে শিবশঙ্কর ভট্টাচার্য জানালেন, 'এই বইতে ছড়ার অভিনবত্ব ও ছবির নান্দনিকতা সার্থক ভাবে পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে।'

আরও পড়ুন: School Re-open: স্বস্তির বৃষ্টিতে ভিজেছে রাজ্য, সোমবারই খুলছে স্কুল-কলেজ

বাংলায় ছোটোদের বইয়ের উদাহরণ তুলে সুমন্ত মুখোপাধ্যায় ব্যাখ্যা করলেন, 'ম্যাকাবর ননসেন্স বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্ররা সময়ে-সময়ে লিখেছেন। এ বই সেই ধারাকেই বহন করছে।'

এই বইয়ের ছবি ও ছড়াগুলি নিয়ে প্রদর্শনী শুরু হয়েছে গতকাল ২২ এপ্রিল। চলবে আজ রবিবার ২৩ এপ্রিল রাত আটটা পর্যন্ত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.