Aadhaar Deactivated: বাতিল আধার ! বিভ্রান্তিতে এবার UIDAI-এর বড় বিবৃতি

আধার নিষ্ক্রিয়তার চিঠি পেলে আপাতত ইউআইডিএআই-এর টোল ফ্রি ফোন নম্বরে ফোন করার পরামর্শ দেওয়া হচ্ছে। সেই টোল ফ্রি নম্বরটি হল - ১৯৪৭। 

Updated By: Feb 19, 2024, 06:36 PM IST
Aadhaar Deactivated: বাতিল আধার ! বিভ্রান্তিতে এবার UIDAI-এর বড় বিবৃতি
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আধার বিভ্রান্তিতে এবার UIDAI-এর বিবৃতি। আধার সবচেয়ে বেশি ব্যবহৃত ডিজিটাল পরিচয়পত্র। সরকারি ভর্তুকি, সুবিধা এবং পরিষেবা পেতে বেশি ব্যবহৃত। আধার ডেটাবেসকে নির্ভুল রাখতেই নথি ও তথ্য আপডেটেশনে জোর। আধার আপডেট প্রক্রিয়ার জেরেই সময় সময় নোটিস দেওয়া হয়। যদি কোনও ক্ষোভ থাকে UIDAI-কে জানাতে পারেন। লিঙ্ক দিয়ে জানালেন UIDAI-এর এডিজি শুভদীপ চৌধুরী।  

আরও পড়ুন, Sandeshkhali Incident: যেখানে ১৪৪ ধারা নেই যেতে পারবেন বিরোধী নেতা, শুভেন্দুকে সন্দেশখালি যাওয়ার অনুমতি হাইকোর্টের

https://uidai.gov.in/ - এর তরফে একটি বিবৃতি জারি করে বলে দেওয়া হয়েছে, আধার, সর্বাধিক ব্যবহৃত ডিজিটাল পরিচয় পত্র। অসংখ্য ভর্তুকি, সুবিধা এবং পরিষেবাগুলি পেতে ব্যবহৃত হয় এই আধার কার্ড। সেকথা বিবেচনা করেই, আধার ডেটাবেস যাতে নির্ভুল থাকে, তার জন্য, UIDAI নথি এবং আধার তথ্য আপডেট করার কাজ শুরু করেছিল। সেখানে আধারের ডেটাবেস একেবারে আপডেটেড রাখার জন্য বিশেষ কয়েকটি পদক্ষেপ করা হচ্ছে৷ এই কাজের জন্য বিভিন্ন আধার নম্বরের প্রেক্ষিতে থাকা গ্রাহকদের কাছে বিভিন্ন সতর্কবার্তা বা বার্তা পৌঁছবে৷  কিন্তু কোনও আধার নম্বর বাতিল হবে না। 

আধার বাতিলের কোনও নির্দেশ কেন্দ্রের তরফে দেওয়া হয়নি। প্রযুক্তিগত ত্রুটির কারণে আধার বাতিলের চিঠি গিয়ে থাকতে পারে। আধার নিষ্ক্রিয়তার চিঠি পেলে আপাতত ইউআইডিএআই-এর টোল ফ্রি ফোন নম্বরে ফোন করার পরামর্শ দেওয়া হচ্ছে। সেই টোল ফ্রি নম্বরটি হল - ১৯৪৭। বা অভিযোগ জানাতে ক্লিক করতে হবে এই লিঙ্কে -  https://uidai.gov.in/en/contact-support/feedback.html৷

তবে আধার আতঙ্কে মমতার কার্পেট বম্বিংয়ের মধ্যেই আসরে শুভেন্দু। শাহ-বৈষ্ণবকে তদ্বির।  UIDAI-র রাঁচি অফিস থেকেই বিভ্রাট।  দাবি বিরোধী দলনেতার। ভোটের মুখে মমতা-ডিজির বিরুদ্ধে চক্রান্তের তত্ত্ব শুভেন্দুর। অন্যদিকে, কার্ড বাতিলে ফের চড়া সুর মমতার। যাঁদের কার্ড বাতিল তাঁদের জন্য বিকল্প কার্ডের ব্যবস্থা। নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর। নালিশ জানাতে কাল থেকেই রাজ্যের পোর্টাল।কোনও প্রকল্প বন্ধ হবে না। মতুয়া তফশিলিদের নাম নিয়েই বার্তা। 

আরও পড়ুন, Aadhaar Deactivation | CM Mamata Banerjee: 'আধার বিভ্রাটে এবার নয়া কার্ড রাজ্যের', ঘোষণা মুখ্যমন্ত্রীর!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.