'CAA মানে ছিনিয়ে আনব অধিকার', ব্যাখ্যা দিলেন অভিষেক

"কেন্দ্রের কোনও মন্ত্রী যদি কেউ ৫ জন দাদুর সার্টিফিকেট দেখাতে পারেন, আমি সাংসদ পদ থেকে ইস্তফা দেব।"

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 19, 2019, 05:04 PM IST
'CAA মানে ছিনিয়ে আনব অধিকার', ব্যাখ্যা দিলেন অভিষেক

নিজস্ব প্রতিবেদন : CAA মানে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট নয়। CAA মানে 'ছিনিয়ে আনব অধিকার।' রানি রাসমণি রোডে তৃণমূল ছাত্র-যুব সমাবেশ থেকে CAA-র নতুন ব্যাখ্যা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে এদিন রানি রাসমণি রোডে সমাবেশ করে তৃণমূল ছাত্র-যুব। সেখানেই ফের একবার CAA-র প্রতিবাদে সুর চড়ান অভিষেক। তিনি চ্যালেঞ্জ ছোড়েন, "কেন্দ্রের কোনও মন্ত্রী যদি কেউ ৫ জন দাদুর সার্টিফিকেট দেখাতে পারেন, আমি সাংসদ পদ থেকে ইস্তফা দেব।" হুঙ্কার দেন, "উত্তরপ্রদেশে আপনি যা করতে পারেন, বাংলায় তা পারেন না। বাংলা প্রতিবাদের রাস্তা বেছে নিলে, উত্তরপ্রদেশের সঙ্গে এক করে দেখার সুযোগ নেই। মধ্যপ্রদেশ, কর্নাটকে যা করবেন, তা আপনি বাংলায় পারবেন না।"

অভিষেক বলেন, মমতা বন্দ্য়োপাধ্যায় প্রথম থেকে এনআরসি ও সিএএ-র বিরোধিতা করে এসেছেন। রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন। আজ অন্য রাজ্য সেই একই কথা বলছে। এমন রাজনৈতিক দল আছে, যারা CAB-এর পক্ষে ভোট দিয়েছিল, তারাও রাস্তায় নেমেছে। এটাকে বাংলার জয় বলে উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন, প্রোফাইল ছবি বদলে সোশ্যাল মিডিয়ায় 'ইউনাইটেড ইন্ডিয়া-নাগরিক' হলেন মুখ্যমন্ত্রী

তবে হিংসার পথে নয়, গণতান্ত্রিক পথে প্রতিবাদের ডাক দেন ডায়মণ্ডহারবারের সাংসদ। আইন নিজে হাতে না তুলে নেওয়ার জন্য আবেদন করেন। এদিনের সভা থেকে মোদী-শাহ জুটির উদ্দেশে হুঁশিয়ারি দেন অভিষেক। তাঁদের দর্প, দম্ভ অচিরেই চূর্ণ হবে বলে ভবিষ্যদ্বাণী করেন তিনি। অভিষেক বলেন, "দিল্লিতে যাঁরা দুজন আছে ভাঙতে হয়, তাঁদের দম্ভ ভাঙুন।"মোদীর উদ্দেশে তোপ দাগেন, "আপনি যাদের ভোটে প্রধানমন্ত্রী হলেন, তাদের বাদ দিচ্ছেন কী করে?"

.