Abhishek Banerjee: 'বয়স বাড়লে কর্মক্ষমতা কমে, ঊর্ধ্বসীমা থাকা উচিত', ফের সরব অভিষেক!

"প্রবীণ যাঁরা আছেন, তাঁদের অত্যন্ত প্রয়োজন। কিন্তু আমি প্রোডাকটিভিটি যদি দেখি, প্রোডাকটিভিটি কিছুটা হলেও কমে।"

Updated By: Dec 4, 2023, 02:57 PM IST
Abhishek Banerjee: 'বয়স বাড়লে কর্মক্ষমতা কমে, ঊর্ধ্বসীমা থাকা উচিত', ফের সরব অভিষেক!

প্রবীর চক্রবর্তী: ফের দলে বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে মুখ খুললেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এদিন বাগডোগরা যাওয়ার পথে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে অভিষেক বলেন, "যে কোনও রাজনৈতিক দলে বয়সের একটা ঊর্ধ্বসীমা থাকা দরকার। দলে প্রবীণদের অভিজ্ঞতা কাজে লাগবে। তবে বয়স বাড়লে কর্মক্ষমতা কমে। সেক্ষেত্রে নতুনদের প্রয়োজন।" এর আগে ২০২২-এও এই প্রসঙ্গে মন্তব্য করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। জি ২৪ ঘণ্টাকেই একান্ত সাক্ষাৎকারে বলেছিলেন, দলে বয়সের ঊর্ধ্বসীমা থাকা উচিত। এদিন ফের সেই প্রসঙ্গে মুখ খোলেন অভিষেক।

অভিষেক বলেন,'এটা রাজনীতি হোক বা যে কোনও ফিল্ডে হোক, আমি মনে করি একটা ঊর্ধ্বসীমা থাকা দরকার। তার কারণ যে পরিশ্রমটা একটা ৪০ বছরের যুবক বা ৫০ বছরের লোক বা ৩০ বছরের যুবক করতে পারে, সেটা কোনওদিন বয়স বেড়ে গেলে, ৭০-৭৫ বা ৮০ হলে, আমি কাউকে দোষ দিচ্ছি না। প্রবীণ যাঁরা আছেন, তাঁদের অত্যন্ত প্রয়োজন। প্রত্যেকটা দলেই। তাঁদের অভিজ্ঞতা, আমি মনে করি, সেটা সর্বত্র প্রয়োজন। কিন্তু আমি প্রোডাকটিভিটি যদি দেখি, প্রোডাকটিভিটি কিছুটা হলেও কমে। আর তাই আমি মনে করি একটা ঊর্ধ্বসীমা থাকা প্রয়োজন। সেটা রাজনীতি, ক্রিকেট, ইঞ্জিনিয়ার প্রত্যেকটা ফিল্ডেই থাকা উচিত।"

অর্থাৎ দলে বয়সের ঊর্ধসীমা নিয়ে একান্ত সাক্ষাৎকারে অভিষেক বন্দ্যোপাধ্য়ায় বলেছিলেন, 'একটা সময়সীমা থাকা উচিত। রাজনীতির ক্ষেত্রে। সেটা ৬৫ বছর হোক, ৬০ বছর হোক বা ৭০ বছর হোক। এর উপরে রাজনীতি করা উচিত নয়। আমি মনে করি। আপনি-ই বলতেই পারেন কেন? লোকে অবসর নেয় ৬০ বছরে। আপনি যদি গভর্মেন্ট সার্ভিসে থাকেন বা প্রাইভেট সেকটরে থাকেন। আপনি ৬০ বছর অবধি কাজ করবেন।' সেইসময় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের মন্তব্য নিয়ে বিস্তর জলঘোলা হয়। এমনও শোনা গিয়েছিল যে, এই ইস্যুতে নেত্রীর সঙ্গে তাঁর মনোমালিন্যও ঘটে! এদিন অভিষেকের 'বয়সের ঊর্ধ্বসীমা' মন্তব্য ফের নতুন করে সেই বিতর্ক উসকে দিল বলেই মনে করছে ওয়াকিবহল মহল।

আরও পড়ুন, Abhishek Banerjee: 'মোদীকে অক্সিজেন না কার্বন-ডাই-অক্সাইড দেবে, ঠিক করবে মানুষ!'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.