close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

QS India Ranking 2020: রাজ্য পোষিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশের সেরা কলকাতা, দ্বিতীয় যাদবপুর

প্রকাশিত সার্বিক তালিকা অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ১১ নম্বরে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় ১২ নম্বরে। আগের স্থান-ই ধরে রেখেছে রাজ্যের এই দুটি শীর্ষ বিশ্ববিদ্যালয়।

প্রিয়াঙ্কা দত্ত | Updated: Oct 22, 2019, 07:54 PM IST
QS India Ranking 2020: রাজ্য পোষিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশের সেরা কলকাতা, দ্বিতীয় যাদবপুর

সুতপা সেন: মুখ্যমন্ত্রী টুইট করে জানালেন রাজ্যের মুকুটে নয়া পালক। কিউএস ইন্ডিয়া ​র‌্যাঙ্কিংস ২০২০ (QS India Rankings 2020)-অনুযায়ী রাজ্য পোষিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশের সেরার তকমা পেল কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়। রাজ্য পোষিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সেরার তালিকার ১ নম্বরে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয় স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। উল্লেখ্য, সার্বিক প্রকাশিত তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ১১ এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় রয়েছে ১২ নম্বরে। প্রসঙ্গত, নিজেদের স্থান ধরে রেখেছে রাজ্যের এই দুটি শীর্ষ বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার টুইট করে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি রাজ্যের সাফল্যে শুভেচ্ছা বার্তাও জানিয়েছেন তিনি। টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, "কিউএস ইন্ডিয়া ​র‌্যাঙ্কিং ২০২০-য়ে রাজ্য পোষিত সমস্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় স্থান অধিকার করেছে। আমি এই খবর ভাগ করে নিতে পেরে খুবই খুশি। সকলকে আমার আমার আন্তরিক অভিনন্দন এবং শুভ কামনা।"

আরও পড়ুন: মোদীর সঙ্গে অভিজিতের সাক্ষাৎ নিয়ে সতর্ক করলেন মা নির্মলাদেবী, জানালেন ছেলের জন্য কী রাঁধবেন

বেশ কিছুদিন আগেই একাধিক কারণে বলা হয়েছিল রাজ্যের শিক্ষাক্ষেত্রগুলিতে পড়াশোনার নাম পড়ে গিয়েছে। আলোচনায় উঠে আসছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নামও। বলার অপেক্ষা রাখে না, এমন পরিস্থিতিতে এই র‌্যাঙ্কিং রাজ্যের জন্য অত্যন্ত সম্মানের।

উল্লেখ্য, শিক্ষাক্ষেত্রে চিরকালই নিজেদের মান ধরে রাখতে সক্ষম হয়েছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি। কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে এই নয়া পালক তারই প্রমাণ। বানিজ্য, বিজ্ঞান এবং কলা বিভাগসহ প্রত্যেকটি বিষয়েই পড়াশোনায় শুরু থেকেই রাজ্যের মুখ রক্ষা করেছে এই দুই বিশ্ববিদ্যালয়। সবমিলিয়ে এই সম্মান যে সমগ্র রাজ্যবাসীর কাছে অত্যন্ত গর্বের বিষয় তা বলাই বাহুল্য।