close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

মোদীর সঙ্গে অভিজিতের সাক্ষাৎ নিয়ে সতর্ক করলেন মা নির্মলাদেবী, জানালেন ছেলের জন্য কী রাঁধবেন

আগামিকাল-ই কলকাতায় আসছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছেলের জন্য কোন পদ রান্না করবেন, তা এখনই ভেবে ফেলেছেন মা নির্মলাদেবী। আগামিকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করবেন অভিজিৎবাবু।

SUDESHNA PAUL | Updated: Oct 21, 2019, 07:04 PM IST
মোদীর সঙ্গে অভিজিতের সাক্ষাৎ নিয়ে সতর্ক করলেন মা নির্মলাদেবী, জানালেন ছেলের জন্য কী রাঁধবেন
বৌমা এস্থারের জন্য শাড়ি কিনে পাঠাতে চান শাশুড়ি নির্মলাদেবী

শ্রেয়সী গাঙ্গুলি : নোবেলজয়ী ছেলে ঘরে আসছে। মায়ের ব্যস্ততার তাই শেষ নেই। আগামিকাল-ই কলকাতায় আসছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছেলের জন্য কোন পদ রান্না করবেন, তা এখনই ভেবে ফেলেছেন মা নির্মলাদেবী। পোনা মাছ ও পাঁঠার মাংস বেশ পছন্দের অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের। তাই কালকের মেনুতে থাকছে এই দুটি। মা নির্মলাদেবী জানিয়েছেন, "ছেলের জন্য মটন কাবাব ও পোনা মাছের কালিয়া বানানো হবে।"

এদিকে আবার আগামিকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন অভিজিৎবাবু। তার আগে ছেলের জন্য সাবধানবাণীও শোনা গেল নির্মলাদেবীর কথায়। তিনি বলেন, "মোদী অনেক সময় অনেকের কথায় অসন্তুষ্ট হয়েছেন। অভিজিতের সঙ্গে যেন এটা না হয়। রাজনীতির কোনও লেবেল যেন অভিজিতের গায়ে না পড়ে। মোদী চাইলে অভিজিৎ ওনার সঙ্গেও কাজ করবে।" প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পে সায় নেই নোবেলজয়ী অর্থনীতিবিদের। মোদী জমানায় ভারতের অর্থনীতি নিয়ে সমালোচনাও করেছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

নোবেল পুরস্কার ঘোষণার দিন-ই এমআইটি-তে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন ,''দেশের অর্থনীতিতে চাহিদা কমছে। এটা আশঙ্কার বিষয়। পরিসংখ্যান সঠিক, বেঠিক নিয়ে লড়াই চলছে ভারতে। যে পরিসংখ্যান সরকারের পক্ষে নয়, তা ভুল মনে করছে তারা। কিন্তু আমার মনে হয় সরকারও বুঝতে পারছে, সমস্যা রয়েছে। ক্রমশ স্লথ হচ্ছে অর্থনীতি। কতটা দ্রুতবেগে অধোগামী হচ্ছে, তা নিয়ে পরিসংখ্যানে বিভ্রান্তি রয়েছে। তবে আমার মনে হচ্ছে, বেশ দ্রুতই।''

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যের পরই বেশ চাপে পড়ে যায় বিজেপি নেতৃত্ব। তাঁর অর্থনৈতিক বিশ্লেষণের প্রেক্ষিতে পাল্টা মুখ খোলেন পীযূষ গোয়েল। অভিজিৎবাবু বামপন্থী মনোভাবাপন্ন বলে নিশানা করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। তাঁর কথায়, অভিজিৎবাবুর অর্থনীতির চর্চা বামপন্থী ভাবধারা প্রভাবিত। কিন্তু দেশের মানুষ বামপন্থাকে খারিজ করে দিয়েছেন। শুধু পীযূষ গোয়েল নয়, নোবেলজয়ী অর্থনীতিবিদকে আক্রমণের নিশান করেছেন বিজেপি রাজ্য সম্পাদক রাহুল সিনহাও। এই প্রেক্ষাপটে আগামিকাল প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সাক্ষাতের আগে ছেলেকে 'সাবধান' করে দিয়েছেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। ছেলেকে তাঁর পরামর্শ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যেন একটু 'বুঝেসুঝে' কথা বলেন অভিজিৎবাবু।

আরও পড়ুন, 'আমার একার নয়, দেশের ছেলে অভিজিৎ', জি ২৪ ঘণ্টাকে বললেন নোবেলজয়ীর মা

অনেকদিন পর ছেলে বাড়ি আসছে। ছেলের সাথে দেখা হওয়ার জন্য আর তর সইছে না মায়ের মনের। কিন্তু এবার হাতে সময় খুব কম। মাত্র একদিনের জন্য কলকাতায় আসবে ছেলে। নোবেলজয়ের শুভেচ্ছা ও সংবর্ধনা উপলক্ষে তারই মধ্যে হাজারো একটা ব্যস্ততা থাকবে। তবু এরই মাঝে সময় করে নোবেলজয়ী বৌমা এস্থারের জন্য একটা শাড়ি কিনে পাঠাতে চান শাশুড়ি নির্মলা দেবী।