রেলের কড়া চিঠিতে হুঁশ ফিরল রাজ্যের, পাঠানো হল মাঝেরহাট ব্রিজের নকশা

সূত্রের খবর, আজই সেই ড্রয়ইং অনুমোদন করে ফেরত দেবে রেল। গত বৃহস্পতিবারই একাধিক অভিযোগ জানিয়ে রাজ্যকে চিঠি দেয় কেন্দ্রীয় রেল। 

Updated By: Nov 28, 2019, 05:53 PM IST
রেলের কড়া চিঠিতে হুঁশ ফিরল রাজ্যের, পাঠানো হল মাঝেরহাট ব্রিজের নকশা

নিজস্ব প্রতিবেদন: মাঝেরহাট ব্রিজ নিয়ে কেন্দ্র-রাজ্য বিবাদ জারি ছিলই। তবে আসন্ন গঙ্গাসাগর মেলার আগেই কাজ শেষ করতে চায় রাজ্যসরকার। অবশেষে মাঝেরহাট সেতুর সমস্ত নকশা পৌঁছল কেন্দ্রীয় রেলমন্ত্রকের কাছে। সূত্রের খবর, আজই সেই ড্রয়ইং অনুমোদন করে ফেরত দেবে রেল। গত বৃহস্পতিবারই একাধিক অভিযোগ জানিয়ে রাজ্যকে চিঠি দেয় কেন্দ্রীয় রেল। 

পূর্ত দফতর লেখা ওই চিঠিতে জানানো হয়েছিল, কেন্দ্র নয় রাজ্যের ঢিলেমির কারণেই থমকে মাঝেরহাট ব্রিজের পুনর্নির্মাণ কার্য। এ দিন রাজ্যকে কটাক্ষ করে একাধিক বিষয় উল্লেখ করা হয় চিঠিতে। জানানো হয়, বিশেষত সেতুর নকশা ও রক্ষণাবেক্ষণের পরিকল্পনার খুঁটিনাটি একাধিক জানতে চাওয়া হলেও কোনও তথ্যই কেন্দ্রকে পাটায়নি রাজ্য। আর তার ফলেই কাজ এগোতে পারেনি কেন্দ্র। 

তার আগে সোমবার ব্রিজের কাজ আটকে থাকার অভিযোগ জানিয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে জানানো হয়েছিল, রেলের ওপরে ব্রিজের যে অংশ রয়েছে সেই অংশের কাজ শুরুর জন্য় রেলের অনুমোদন দরকার। সেপ্টেম্বর মাসের মধ্যে ব্রিজের কাজ শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও রেলের গাফিলতির কারণেই রেললাইনের উপরের অংশের নির্মাণকাজ শুরু করা যায়নি।

সবমিলিয়ে চিঠি চালাচালিতেই আটকে ছিল মাঝেরহাট ব্রিজের পুনর্নির্মাণের কাজ। হয়রানির শিকার হচ্ছিল সাধারণ মানুষ। তবে এবার তা নিয়ে কার্যত নড়েচড়ে বসছে রাজ্য এবং কেন্দ্র। রাজ্যের তরফে জানানো হয়েছে আসন্ন গঙ্গাসাগর মেলার আগেই শেষ করতে হবে নির্মাণকাজ।

.