অবসরের পর শোকজ Alapan-কে, ৩ দিনের মধ্যে জবাব তলব কেন্দ্রের

বিপর্যয় মোকাবিলা আইনে শোকজ সদ্য প্রাক্তন মুখ্যসচিবকে।

Updated By: Jun 1, 2021, 03:31 PM IST
অবসরের পর শোকজ Alapan-কে, ৩ দিনের মধ্যে জবাব তলব কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: চাকরি থেকে অবসর নিয়েও স্বস্তি নেই। বিপর্যয় মোকাবিলা আইনে এবার রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্য়সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে (Alapan Bandopadhyay) শোকজ করল কেন্দ্র। আগামি ৩ দিন অর্থাত্‍ বৃহস্পতিবারের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। যাঁকে শোকজ করা হয়েছে, তিনি অবশ্য এ নিয়ে মুখ খোলেননি। তবে, নবান্ন সূত্রে খবর, চাকরি থেকে অবসর নেওয়ার পর কাউকে শোকজ করা যায় না। ফলে জবাব দেওয়ার প্রশ্নই নেই। 

তাঁকে দিল্লিতে বদলির নির্দেশকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে। মুখ্যমন্ত্রীর আর্জিতে সাড়া দিয়ে  মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ আরও ৩ মাস বাড়িয়ে দিয়েছিল কেন্দ্র। কিন্তু টানাপোড়েনের মাঝে  'এক্সটেনশন' নেননি আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandopadhyay)। সোমবার, নির্দিষ্ট সময়েই অবসর নিয়েছেন তিনি। আগামিকাল অর্থাত্‍ বুধবার যখন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন আলাপন, তখন সদ্য অবসরপ্রাপ্ত IAS অফিসারকে শোকজ করল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: 'কুনাট্যরঙ্গ'! চার টুইটে মুখ্যমন্ত্রী ও প্রাক্তন মুখ্য সচিবের কড়া সমালোচনা শুভেন্দুর

কেন? আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজের চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস কুমার সিংহ। সেই চিঠিতে লেখা হয়েছে, 'বিপর্যয় মোকাবিলায় কেন তাঁর (আলাপন বন্দ্যোপাধ্যায়) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, তা তিনদিনের মধ্যে জানাতে হবে'। চিঠিতে শুক্রবার কলাইকুণ্ডার ইয়াস পর্যালোচনা বৈঠকে রাজ্যের তত্‍কালীন মুখ্যসচিবের অনুপস্থিতির কথা উল্লেখ করে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হলেন জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের প্রধান। তাঁর বৈঠকে হাজির না থেকে কার্যত  বিপর্যয় মোকাবিলা আইন লঙ্খন করেছেন আলাপন।

আরও পড়ুন: 'রাজ্যপালের মন্তব্য দায়িত্বজ্ঞানহীন', ধনখড়ের টুইট নিয়ে সরব সৌগত-কল্যাণ

এদিকে আলাপন-বদলির সিদ্ধান্ত প্রত্য়াহারের আর্জি জানিয়ে সোমবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী। তখনও আনুষ্ঠানিকভাবে অবসর নেননি।  মঙ্গলবার, রাজ্যে তরফে চিঠি পাঠানো হয় কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রকেও। চিঠিতে সাফ জানিয়ে দেওয়া হয়, মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়া হচ্ছে না।

.