ISKCON Bans Amogh Lila Das: রামকৃষ্ণ বিবেকানন্দের কুৎসা! চাপের মুখে অমোঘলীলাকে 'ব্যান' করল ইসকন

ISKCON Bans Amogh Lila Das: শ্রোতাদের সামনে বক্তব্য রাখছেন ইসকনের এক ব্রহ্মচারী অমোঘ লীলা প্রভু। তাঁর সামনে ল্যাপটপ খোলা। তিনি ভক্তি-প্রসঙ্গ বা ঈশ্বর-প্রসঙ্গ করতে গিয়ে অযথা টেনে আনেন রামকৃষ্ণ-বিবেকানন্দ প্রসঙ্গ। সৎ প্রসঙ্গ নয়, নিখাদ কুৎসা।

Updated By: Jul 11, 2023, 04:11 PM IST
ISKCON Bans Amogh Lila Das: রামকৃষ্ণ বিবেকানন্দের কুৎসা! চাপের মুখে অমোঘলীলাকে 'ব্যান' করল ইসকন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রোতাদের সামনে বক্তব্য রাখছেন ইসকনের এক ব্রহ্মচারী অমোঘ লীলা প্রভু। তাঁর সামনে ল্যাপটপ খোলা। তিনি ভক্তি-প্রসঙ্গ বা ঈশ্বর-প্রসঙ্গ করতে গিয়ে অযথা টেনে আনেন রামকৃষ্ণ-বিবেকানন্দ প্রসঙ্গ। রামকৃষ্ণের 'যত মত তত পথ' মহাবাণীর সমালোচনা করেন তিনি। পাশাপাশি তাঁর মাছ-মাংস খাওয়া, ধূমপান করা, ফুটবল খেলতে উপদেশ দেওয়ার বিষয়গুলিকে চরম ব্যঙ্গাত্মক ভাবে ব্যাখ্যা করেন তিনি। তাঁর শ্রোতারা হাততালিতে ভরিয়ে দিয়েছেন তাঁকে। 

আরও পড়ুন: Partha Chatterjee: পঞ্চায়েত নির্বাচনের গণনা চলছে, এরই মধ্যে কী বললেন পার্থ?

কিন্তু সেই ভিডিয়ো প্রকাশিত হতেই ছি-ছি পড়ে যায় সর্বত্র। নানা মহল থেকে আপত্তি আসে। তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বিচলিত বোধ করে এবং বিষয়টির সমালোচনা করে একটি ট্যুইটও করেন। তার পরে অমোঘ লীলার বক্তব্য বিষয়ে আরও আপত্তি ও ক্ষোভ তৈরি হয়।

ক্ষোভ বাড়তে বিষয়টি চোখ এড়ায় না ইসকনেরও। তারা তড়িঘড়ি অমোঘ লীলার আচরণের জন্য দুঃখ প্রকাশ করে। শুধু তাই নয়, অমোঘ লীলাকে একমাসের জন্য নিষিদ্ধ করে ইসকন। তারা অমোঘ লীলাকে গোবর্ধনে ১ মাসের জন্য প্রায়শ্চিত্তে পাঠায় তারা।

কলকাতার ইসকন কেন্দ্রের তরফে একটি প্রেস রিলিজ করে অমোঘ লীলার বক্তব্যের জন্য দুঃখপ্রকাশ এবং তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানায়।

আরও পড়ুন: Babul Supriya: 'খড়কুটো আঁকড়ে ধরছে', ভোট গণনার মাঝেই বিজেপিকে নিশানা মন্ত্রী বাবুলের

রামকৃষ্ণ-বিবেকানন্দ বাঙালির কাছে আইকন। তাঁদের ঈশ্বরত্ব বা দেবত্বের প্রসঙ্গ বাদ দিলেও ভারতীয় ধর্ম-সংস্কৃতিতে তাঁদের অমোঘ অবদানের জন্যই তাঁরা চিরস্মরণীয়। এহেন ব্যক্তিত্বদের অমোঘ লীলার বক্তব্যে অপমানিত হতে দেখে ক্ষুব্ধ গোটা বঙ্গসমাজ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.