ফের বিপত্তি সরোবরে, উল্টে গেল রোয়িং বোট; সুরক্ষিত চালক

সকাল সোয়া সাতটায় নিজের মেম্বারশিপ কার্ড জমা দিয়ে তিনি একটি সিঙ্গল বোটে জলের মাঝখানে যান। এরপর হঠাৎ করেই তার বোটের ভারসাম্য কোনও কারনে নষ্ট হয়। তবে KMDA এবং কলকাতা পুলিশের এসওপি অথবা স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর অনুযায়ী রোয়িং অনুশীলনের সময় তৈরী ছিল রেসকিউ বোট।

Updated By: Nov 5, 2022, 12:36 PM IST
ফের বিপত্তি সরোবরে, উল্টে গেল রোয়িং বোট; সুরক্ষিত চালক

অয়ন ঘোষাল: রোয়িং শুরু হতে না হতেই ফের বিপত্তি রবীন্দ্র সরোবরে। সকাল সাড়ে সাতটায় ফের উল্টে গেল একটি অনুশীলন বোট। তবে কলকাতা পুলিসের গাইডলাইন থাকায় বড় অঘটন ঘটেনি। পেশায় ব্যবসায়ী ৫০ বছরের সুনীল শেঠিয়া বিগত আট বছর ধরে বেঙ্গল রোয়িং ক্লাবের মেম্বার। সকাল সোয়া সাতটায় নিজের মেম্বারশিপ কার্ড জমা দিয়ে তিনি একটি সিঙ্গল বোটে জলের মাঝখানে যান। এরপর হঠাৎ করেই তার বোটের ভারসাম্য কোনও কারনে নষ্ট হয়। তবে KMDA এবং কলকাতা পুলিশের এসওপি অথবা স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর অনুযায়ী রোয়িং অনুশীলনের সময় তৈরী ছিল রেসকিউ বোট। তাই সাড়ে সাতটায় বোট উল্টে যাওয়ার পর দশ মিনিটের মধ্যে জলের মাঝখানে দুর্ঘটনাস্থলে পৌছায় রেসকিউ বোট। সুনীল শেঠিয়া নিজেও সাঁতার জানতেন। তিনি সাঁতরে পারে উঠে আসেন। উল্টে যাওয়া বোটটিও উদ্ধার হয়।

কেএমডিএ এবং কলকাতা পুলিসের এসওপি মেনে আগামী দিনে রোয়িং করার কথা সরোবরের ক্লাব গুলির। এই এসওপি থাকা এবং না থাকাই জীবন এবং মৃত্যুর মধ্যে ফারাক গড়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে। কালবৈশাখির সন্ধ্যায় যখন বেশ কিছু শিশুর রোয়িং করতে গিয়ে মৃত্যু হয় সেই সময় কোনও এসওপি মানা হয়নি এবং সেই সময় কোনও রেসকিউ বোট ছিল না।

আরও পড়ুন: অন্যান্য রাজ্য, কেন্দ্র ডিএ দেয় কীভাবে? DA মামলায় রাজ্য সরকারের হলফনামা প্রসঙ্গে কটাক্ষ দিলীপের

পরবর্তীকালে তদন্তে উঠে আসে যে সাউথ পয়েন্ট স্কুলের দুই ছাত্র যারা সেইদিন দুর্ঘটনায় পরে তারা সাঁতার জানত না। পাশাপাশি আজকের ঘটনায় এই প্রতিটি ক্ষেত্রেই পজিটিভ রেসপন্স পাওয়া গিয়েছে। জানা গিয়েছে আগের দুর্ঘটনাস্থল এবং আজকের দুর্ঘটনাস্থল একই বলেও জানা গিয়েছে।

শনিবার দুর্ঘটোনার কবলে পড়া সুনীল শেঠিয়া বেঙ্গল রোয়িং ক্লাবের একজন সিনিয়র মেম্বার। শেঠিয়া জানিয়েছেন, ‘আজকে আমি সকালে বেরিয়েছিলাম। প্রায় রোজই সকালে বেরোই আমি। আজ হঠাতই বোটের ব্যালেন্স নষ্ট হল আর বোটটা উলটে গেলো। আমরা সুইমিং জানি এবং কীভাবে সাইডে যেতে হয় সেটাও জানি। কিন্তু এসওপি মেনে আজ রেসকিউ বোট ছিল। তাঁরা সাহায্য করায় পারে আসা আরও সহজ হল।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.