আজ স্বাধীনতা দিবসের দিনেই জন্মদিন দার্শনিক, বিপ্লবী অরবিন্দ ঘোষের

১৫ আগস্ট। আজ ভারতের স্বাধীনতা দিবস। আজকের দিনেই দেশ স্বাধীন হবে, এমনটা কী তৈরিই ছিল আগে থেকে! না হলে কীভাবে আজকের দিনেই জন্ম নেবেন দেশের ইতিহাসের সেরা ব্যক্তিত্বরা! কবি সুকান্ত ভট্টাচার্য আজকের দিনেই জন্মেছিলেন ১৯২৬ সালে। কিন্তু তারও অনেক আগে ১৮৭২ সালের ১৫ আগস্ট জন্মেছিলেন অরবিন্দ ঘোষ বা শ্রী অরবিন্দ। মানুষটা একাধারে ছিলেন কবি, বিপ্লবী, গুরু, দার্শনিক আরও কত কী। তাঁর তুলনা তিনিই যে শুধু। আজ দেশের এমন মহান ব্যক্তিত্বের জন্মদিনে তাঁর সম্পর্কেও দু-চার কথা শুনে নিন। হয়তো আপনার সবই জানা। কিন্তু আজকের দিনে এই মানুষদের শ্রদ্ধা জানালেই যে পাওয়া যাবে আসল স্বাধীনতার স্বাদ।

Updated By: Aug 15, 2016, 07:06 PM IST
আজ স্বাধীনতা দিবসের দিনেই জন্মদিন দার্শনিক, বিপ্লবী অরবিন্দ ঘোষের

ওয়েব ডেস্ক: ১৫ আগস্ট। আজ ভারতের স্বাধীনতা দিবস। আজকের দিনেই দেশ স্বাধীন হবে, এমনটা কী তৈরিই ছিল আগে থেকে! না হলে কীভাবে আজকের দিনেই জন্ম নেবেন দেশের ইতিহাসের সেরা ব্যক্তিত্বরা! কবি সুকান্ত ভট্টাচার্য আজকের দিনেই জন্মেছিলেন ১৯২৬ সালে। কিন্তু তারও অনেক আগে ১৮৭২ সালের ১৫ আগস্ট জন্মেছিলেন অরবিন্দ ঘোষ বা শ্রী অরবিন্দ। মানুষটা একাধারে ছিলেন কবি, বিপ্লবী, গুরু, দার্শনিক আরও কত কী। তাঁর তুলনা তিনিই যে শুধু। আজ দেশের এমন মহান ব্যক্তিত্বের জন্মদিনে তাঁর সম্পর্কেও দু-চার কথা শুনে নিন। হয়তো আপনার সবই জানা। কিন্তু আজকের দিনে এই মানুষদের শ্রদ্ধা জানালেই যে পাওয়া যাবে আসল স্বাধীনতার স্বাদ।

১) পড়াশোনা করেছেন কেমব্রিজের কিংস কলেজে। সেখান থেকে ফিরে এসে ব্রিটিশ শাসনের উপর নিয়মিত লেখা শুরু করেন। ফলও পান হাতে নাতে। জেলে যেতে হয় তাঁকে!

২) অরবিন্দ ঘোষ জেলে যাওয়ার পর তাঁর জীবনে অনেক পরিবর্তন আসে। তাঁর মধ্যে ধার্মিক মনোভাব চলে আসে।

৩) বিপ্লবী বারিন্দ্র কুমার ঘোষকে তিনিই বিপ্লবী মন্ত্রে দীক্ষা দিয়েছিলেন।

৪) অরবিন্দ ঘোষ মোট ৩২ টি গ্রন্থ লিখেছিলেন। যার মধ্যে ৬ টি বাংলা ভাষায়।

৫) তাঁর লেখা বাংলা বইগুলির মধ্যে উল্লেখযোগ্য হল কারাকাহিনী, ধর্ম ও জাতীয়তা এবং অরবিন্দের পত্র।

আরও পড়ুন আজকের দিনে জন্মগ্রহণ করেই কী কবি পেয়েছিলেন 'আসল' স্বাধীনতা!