বাংলাদেশের বাজারে চড়া পেঁয়াজের দাম, ভারত অনুতপ্ত, দাবি ঢাকার

ঘোজাডাঙা সীমান্তে আটকে পেঁয়াজভর্তি লরি। অথচ যাওয়ার উপায় নেই।

Updated By: Sep 17, 2020, 09:17 PM IST
বাংলাদেশের বাজারে চড়া পেঁয়াজের দাম, ভারত অনুতপ্ত, দাবি ঢাকার

নিজস্ব প্রতিবেদন: পেঁয়াজ রফতানি বন্ধ করেছে ভারত সরকার। আর তাতেই বাংলাদেশের বাজারে অগ্নিমূল্যে বিকোচ্ছে পেঁয়াজ। প্রতি কেজি পেঁয়াজের দাম ৮০টাকা। এমতাবস্থায় বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন দাবি করেছেন, আগাম ঘোষণা না করে পেঁয়াজ রফতানি বন্ধ করায় অনুতপ্ত ভারত।        

ঘোজাডাঙা সীমান্তে আটকে পেঁয়াজভর্তি লরি। অথচ যাওয়ার উপায় নেই। দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে নয়াদিল্লি। ভারত থেকে পেঁয়াজ যায় পড়শি দেশে বাংলাদেশে। সে দেশের বাজারে পেঁয়াজের একটা বড় অংশই যায় ভারত থেকে। ফলে ভারতের সিদ্ধান্ত সঙ্কটে পড়েছে হাসিনা সরকার। দেশের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দর। এই পরিস্থিতিতে বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন বলেন,''আগাম না জানিয়ে পেঁয়াজের রফতানি বন্ধ করায় অনুতপ্ত ভারত।''

বলে রাখি, পেঁয়াজ রফতানি বন্ধ না করতে নয়াদিল্লিকে অনুরোধ করেছিল ঢাকা। যদি বন্ধ করাও হয়, তবে আগে থেকে যেন বলে দেওয়া হয়। এক্ষেত্রে সেই বোঝাপড়া মানা হয়নি বলে দাবি বাংলাদেশের। এজন্য ভারত সরকার নাকি অনুতপ্ত। পরিস্থিতির মোকাবিলায় ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করেছে হাসিনা সরকার।

আরও পড়ুন- এবার গাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়, শুনুন তাঁর কণ্ঠে 'জাগো দুর্গা'