হরিদেবপুরে পানশালায় গুলিকাণ্ডে মূল অভিযুক্ত বাপ্পা ঘোষ গ্রেফতার

হরিদেবপুরে পানশালায় গুলিকাণ্ডে মূল অভিযুক্ত বাপ্পা ঘোষকে গ্রেফতার করল পুলিস। গ্রেফতার বাপ্পাপ সহযোগী সমীর বাগ ওরফে ভটকা এবং ধনঞ্জয় মিস্ত্রি ওরফে ধনা।বসিরহাটের হেমনগর এলাকা থেকে ওই তিনজনকে গ্রেফতার করে পুলিস। বাংলাদেশ সীমান্ত লাগোয়া ওই এলাকায় গা ঢাকা দিয়েছিল বাপ্পা ও তার সঙ্গীরা। এর আগে প্রগতি ময়দান এলাকা থেকে সম্রাট মণ্ডল নামে আরও একজনকে অস্ত্রসহ গ্রেফতার করে পুলিস। ঘটনার দিন পুলিসকে লক্ষ্য করে বোমা মারার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

Updated By: Jul 13, 2015, 09:44 PM IST
হরিদেবপুরে পানশালায় গুলিকাণ্ডে মূল অভিযুক্ত বাপ্পা ঘোষ গ্রেফতার

ওয়েব ডেস্ক: হরিদেবপুরে পানশালায় গুলিকাণ্ডে মূল অভিযুক্ত বাপ্পা ঘোষকে গ্রেফতার করল পুলিস। গ্রেফতার বাপ্পাপ সহযোগী সমীর বাগ ওরফে ভটকা এবং ধনঞ্জয় মিস্ত্রি ওরফে ধনা।বসিরহাটের হেমনগর এলাকা থেকে ওই তিনজনকে গ্রেফতার করে পুলিস। বাংলাদেশ সীমান্ত লাগোয়া ওই এলাকায় গা ঢাকা দিয়েছিল বাপ্পা ও তার সঙ্গীরা। এর আগে প্রগতি ময়দান এলাকা থেকে সম্রাট মণ্ডল নামে আরও একজনকে অস্ত্রসহ গ্রেফতার করে পুলিস। ঘটনার দিন পুলিসকে লক্ষ্য করে বোমা মারার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

হরিদেবপুর কাণ্ডে এক্কেবারে উপরতলার বিরুদ্ধেই ক্ষোভ  শহরের পদস্থ পুলিস কর্তাদের।  প্রবল নেতিবাচক জনমতের মুখে, নিষ্ক্রিয়তার জন্য উপরতলার দিকেই আঙুল তুলছেন তাঁরা।

হরিদেবপুর কাণ্ডে এবার পদস্থ পুলিস কর্তাদেরই আক্রমণের  মুখে পুলিসেরই উপরমহল। শনিবার হরিদেবপুর কাণ্ড নিয়ে পুলিসকর্তাদের একটি বৈঠক হয়। সেখানেই তোপের মুখে পড়েন ডিসি ও যুগ্ম কমিশনার পদমর্যাদার অফিসাররা। কিন্তু ঘরে বাইরে চাপের মুখে এবার পাল্টা ফুঁসে উঠেছেন তাঁরাও।
 
পুলিস কর্তাদের প্রশ্ন,
প্রশ্ন১

হরিদেবপুর কাণ্ডে উঠে আসা কুখ্যাত দুষ্কৃতী দুর্গা সিং, কালী সিং, ছোটকাকে আগেই গ্রেফতার করতে চেয়েছিল গুন্ডাদমন শাখা। সবুজ সঙ্কেত মেলেনি। উল্টে আগের একটি ঘটনায় দুর্গা সিংকে আটক করায় বদলি হতে হয় এক এসআইকে। সব জেনেও উপরমহল কেন চুপ?

প্রশ্ন ২

পুরনির্বাচনের আগের দিন রণক্ষেত্র কাশিপুর। প্রকাশ্য রাস্তায় রিভলবার হাতে দুষ্কৃতী তাণ্ডব। গুলি। দোষীদের গ্রেফতারের জন্য কেন গুন্ডাদমন শাখাকে দায়িত্ব দেওয়া হল না?

প্রশ্ন ৩
পর্যাপ্ত প্রমাণ থাকা সত্বেও গিরীশ পার্ক কাণ্ডে মূল চক্রী রাজনৈতিক নেতাদের কেন ছাড় দেওয়া হল?  

প্রশ্ন ৪
নির্বাচনের আগে সতর্কতামূলক গ্রেফতার ও অস্ত্রউদ্ধারেও রাজনৈতিক বাধ্যবাধকতায় গ্রেফতার করা যায়নি দুষ্কৃতীদের। কেন? কার নির্দেশে?

প্রশ্ন ৫
পুলিসকে নিগ্রহের পরেও কেন গ্রেফতার করা হল না মেয়রের ভাইঝিকে? উল্টে বদলি হন টালিগঞ্জের ওসি।

প্রশ্ন ৬
গত ৭ মাসে শহরে ১৩টি গুলি চালনার ঘটনা ঘটেছে। অপরাধ দমনে কেন গুন্ডাদমন শাখাকে পূর্ণস্বাধীনতা দেওয়া হচ্ছে না?

অফিসারদের অভিযোগ, পুলিসের অধস্তন কর্মীরা  রাজনৈতিক বাধায় কার্যত  নিধিরাম সর্দার। বাহিনীর হাতে  পর্যাপ্ত ক্ষমতা তুলে দিতে ব্যর্থ  উপরমহল।  সব যখন দিনের আলোর মত পরিস্কার, তাহলে তাদের ঘাড়ে দোষ চাপানো কেন? উপরমহলের একটা সবুজ সঙ্কেত পেলেই তো কলকাতা পুলিস ফের একবার স্কটল্যান্ড ইয়ার্ড হতেই পারে।

 

.