অল্প খরচে কুকুরদের জন্য অত্যাধুনিক চিকিত্সার ব্যবস্থা বেলগাছিয়ার পশু হাসপাতালে

কোথাও পাহাড় প্রমাণ বিলের ধাক্কা। কোথাও আবার চিকিত্সায় চূড়ান্ত গাফিলতি। হাসপাতাল মানেই যেন আতঙ্ক। সেখানেই পুরো উল্টো ছবি বেলগাছিয়ার পশু হাসপাতালে। কুকুরদের জন্য সেখানে অত্যাধুনিক চিকিত্সার ব্যবস্থা। অল্প খরচে সরকারি ব্যবস্থায় সারছে পোষ্যর কঠিন রোগ।

Updated By: Feb 25, 2017, 07:32 PM IST
অল্প খরচে কুকুরদের জন্য অত্যাধুনিক চিকিত্সার ব্যবস্থা বেলগাছিয়ার পশু হাসপাতালে

ওয়েব ডেস্ক: কোথাও পাহাড় প্রমাণ বিলের ধাক্কা। কোথাও আবার চিকিত্সায় চূড়ান্ত গাফিলতি। হাসপাতাল মানেই যেন আতঙ্ক। সেখানেই পুরো উল্টো ছবি বেলগাছিয়ার পশু হাসপাতালে। কুকুরদের জন্য সেখানে অত্যাধুনিক চিকিত্সার ব্যবস্থা। অল্প খরচে সরকারি ব্যবস্থায় সারছে পোষ্যর কঠিন রোগ।

কলকাতায় এই প্রথম কুকুরের জন্য আলাদা হাসপাতাল বেলগাছিয়ায়। রয়েছে অত্যাধুনিক সব ব্যবস্থা। আদরে, যত্নে সেরে উঠছে পোষ্য সারমেয়। ১০ বেডের এই সারমেয় হাসপাতাল। রয়েছে অপারেশন থিয়েটার, বিরল রোগের চিকিত্সার ব্যবস্থা। ২৪ ঘণ্টা পরিষেবার ব্যবস্থা। আছে ইমার্জেন্সি, ট্রমা কেয়ার ইউনিট। বিশেষজ্ঞ ডাক্তাররা নিয়মিত দেখভাল করেন। রয়েছে ক্রিটিকাল কেয়ার ইউনিট। এখানেই শেষ নয়, X-ray, USG সহ সব পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

এতদিন প্রিয় পোষ্যর শরীর খারাপ হলেই রাতের ঘুম উড়ে যেত। কারণ শহরে তেমন কোনও চিকিত্সা পরিকাঠামো ছিল না। তবে সে চিন্তা এখন ভ্যানিস!

পাহাড় প্রমাণ বিল। চিকিত্সায় গাফিলতির অভিযোগ। চিকিত্সার নামে চলছে নির্লজ্জ ব্যবসা। শহর থেকে গ্রাম, মফস্বল ছড়িয়ে পড়ছে এই গভীর অসুখ। বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অমানবিকতার ভূরিভূরি অভিযোগ। সরকারি হাসপাতালের উপরেও প্রবল চাপ। সেখানে যে বেড মিলবেই, তার কোনও গ্যারান্টি নেই। অসহায় নাগরিক সমাজ।

তবে এ সবের মধ্যেই বিছিন্ন একটা দ্বীপের মতো বেলগাছিয়া পশু হাসপাতাল। পরম স্নেহ মমতায় সেরে উঠছে প্রিয় পোষ্যরা। নাম মাত্র খরচে হয়ে যাচ্ছে সব চিকিত্সা। আর পুরোটাই হচ্ছে সরকারি ব্যবস্থায়। হাসি মুখে পোষ্যকে নিয়ে বাড়ি ফিরছেন মানুষ।

আরও পড়ুন