রাজ্যেই এবার তৈরি হবে করোনার ওষুধ, হাইড্রক্সিক্লোরোকুইন বানাবে বেঙ্গল কেমিক্যাল

মুম্বই, আমেদাবাদ থেকে আনতে হবে কাঁচামাল। আর এরজন্য সরকারের সাহায্য লাগবে। 

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Apr 9, 2020, 11:40 PM IST
রাজ্যেই এবার তৈরি হবে করোনার ওষুধ, হাইড্রক্সিক্লোরোকুইন বানাবে বেঙ্গল কেমিক্যাল

নিজস্ব প্রতিবেদন : করোনা মোকাবিলায় বেঙ্গল কেমিক্যালস্ অ্যান্ড ফার্মাসিউটিক্যালসকে হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরির ছাড়পত্র দিল রাজ্য ড্রাগ কন্ট্রোল। মাসে দেড় কোটি ওষুধ তৈরি করতে পারবে বেঙ্গল কেমিক্যলস। সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে।

এতদিন বেঙ্গল কেমিক্যালস ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন ফসফেট ২৫০ তৈরি করত। এবার করোনার ওষুধও তৈরি করবে আচার্য প্রফুল্লচন্দ্র রায় নির্মীত এই প্রতিষ্ঠানটি। তবে ওষুধ তৈরির ছাড়পত্র পেলেও, কাঁচামালের সমস্যা রয়েই যাচ্ছে। মুম্বই, আমেদাবাদ থেকে আনতে হবে কাঁচামাল। আর এরজন্য সরকারের সাহায্য লাগবে। প্রসঙ্গত, হাইড্রক্সিক্লোরোকুইন ও ক্লোরকুইন ফসফেটের রাসায়নিক গঠন একই। হাইড্রক্সিক্লোরোকুইন শুধু অতিরিক্ত হাইড্রক্সি যুক্ত।

ট্রাম্পের হুমকির পরই করোনা মোকাবিলায় আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে হাইড্রক্সিক্লোরোকুইন নামটি। করোনার সঙ্গে লড়াইয়ে এই নামটা এখন সারা পৃথিবীর মানুষের কমবেশি সবারই মুখস্থ। চিকিৎসকেরাও বলছেন, করোনার চিকিৎসার জন্য আপাতত এই ওষুধকেই সবচেয়ে বেশি ভরসা করা হচ্ছে। সেই ওষুধ তৈরি করার জন্যই স্টেট ড্রাগ কাউন্সিলের কাছে অনুমতি চেয়েছিল বেঙ্গল ক্যেমিক্যালস্।

উল্লেখ্য, ম্যালেরিয়ার ওষুধ হিসেবে ক্লোরকুইন ফসফেট ২৫০ তৈরি করলেও হাইড্রক্সিক্লোরোকুইন তৈরি করার অনুমতি বেঙ্গল কেমিক্যালসের ছিল না। এবার সেই অনুমতি মিলল বলে সূত্রের খবর। ফলে এবার রাজ্যেই তৈরি হতে চলেছে করোনার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন।

আরও পড়ুন, রাজ্যে কার কোথায় জ্বর হয়েছে? করোনা মোকাবিলায় 'সন্ধানে' অ্যাপ আনল সরকার