Cheetah In India: ভারতে চিতা এলেও পুজোতেই দেখার সুযোগ পাচ্ছেন না বাঙালিরা!

Cheetah In India: চিতা আসার ফলে কুনো-পালপুর অঞ্চলের পর্যটন আরও বাড়বে। সত্যিই তাই! খুব স্বাভাবিকভাবেই পর্যটন প্রিয় মানুষদের কাছে এখন 'হটকেক' ডেস্টিনেশন হবে কুনো ন্যাশনাল পার্ক। 

Updated By: Sep 17, 2022, 02:51 PM IST
Cheetah In India: ভারতে চিতা এলেও পুজোতেই দেখার সুযোগ পাচ্ছেন না বাঙালিরা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: এক, দুই বা দশ-ও নয়। হাতে গুনে ৭০ বছর পর। ৭০ বছর পর ভারতে ফের চিতা। ভারতে আগে এশিয়াটিক চিতার বাস থাকলেও, ধীরে ধীরে ছবিটা বদলাতে থাকে। ১৯৫২ সালে শেষপর্যন্ত চিতাকে ভারতে বিলুপ্ত ঘোষণা করা হয়। তারপর ক্যালেন্ডারের পাতায় পেরিয়ে গিয়েছে ৭০টা বছর। অবশেষে ১৭ সেপ্টেম্বর, ২০২২ দেশের মাটিতে ফের ফিরল চিতা। এক-দুমাইল নয়, সুদূর নামিবিয়া থেকে আকাশপথে মধ্যপ্রদেশ এসে নামে ৮টি আফ্রিকান চিতা। দেশের বন্যপ্রাণ ইতিহাসে যে ঘটনা বিরল শুধু নয়, প্রথমবার। 

শনিবার সকালে ভারতীয় বায়ুসেনার চপারে মধ্যপ্রদেশের গোয়ালিয়রে আসে চিতাগুলি। তারপর তাদের স্বাস্থ্যপরীক্ষা হয়। এরপর তাদের মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে তাদেরকে কুনো ন্যাশনাল পার্কে নির্দিষ্ট এনক্লোজারে ছেড়ে দেন। সেখানেই থাকবে চিতাগুলি। আজ মোদীর জন্মদিন। মোদীর জন্মদিনেই ভারতে এল ৮ চিতা। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, চিতা আসার ফলে কুনো-পালপুর অঞ্চলের পর্যটন আরও বাড়বে। সত্যিই তাই! খুব স্বাভাবিকভাবেই পর্যটন প্রিয় মানুষদের কাছে এখন 'হটকেক' ডেস্টিনেশন হবে কুনো ন্যাশনাল পার্ক। 

আরও পড়ুন, Cheetah: চিতা ১০১! ভারতের নতুন বুনো অতিথি কেন আলাদা…

তবে চিতাগুলিকে তাদের নতুন 'ঘরে' ছেড়ে দিয়ে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন এখনই সেগুলি সাধারণ মানুষ দেখতে পাবেন না। কারণ ওই চিতাগুলিকে পরিবেশে মানিয়ে নেওয়ার জন্য সময় দিতে হবে। মোদী বলেন, 'বহু দশক আগে জীববৈচিত্র্যের অন্যতম সদস্য চিতা দেশ থেকে বিলুপ্ত হয়ে যায়। আজ আমাদের কাছে একটা সুযোগ এল ভারতে চিতাকে আবার ফিরিয়ে আনার। তবে এখনই এই চিতাগুলিকে দেখার সুযোগ সাধারণ মানুষ পাবেন না। কুনো ন্যাশনাল পার্কের এই চিতাগুলিকে দেখার জন্য আমাদের ধৈর্য ধরে আর কয়েকটা মাস অপেক্ষা করতে হবে। চিতাগুলি অতিথি হয়ে এসেছে। এই জায়গাটা ওদের কাছে অচেনা। তাই এই নতুন জায়গায়, নতুন ঘরে চিতাগুলিকে মানিয়ে নেওয়ার জন্য কয়েক মাস সময় আমাদের ওদেরকে দিতে হবে। আন্তর্জাতিক গাইডলাইন মেনে ভারত তার সর্বোত্তম চেষ্টা করবে চিতাগুলিকে নতুন জায়গায় 'সেটল' করার।' 

ফলে এখনই পুজোর সময় যেসব বাঙালিরা মধ্যপ্রদেশ ঘুরতে যাচ্ছেন, তাঁরা অবশ্য এই চিতা দেখার সুযোগ পাচ্ছেন না। কুনো ন্যাশনাল পার্কে গিয়ে অন্য জীবজন্তুদের সঙ্গে আলাপচারিতা সারতে পারলেও, চিতার সঙ্গে আলাপটা তাঁদের এইবারটা হচ্ছে না। তবে নতুন বছরের শুরুতেই হয়তো মিলতে চলেছে সেই সুযোগ! তাই হাতে গুনে আর কয়েক মাসের অপেক্ষা মাত্র...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)        

.