Exclusive: হাঁফাচ্ছেন নবীনরা, কমরেডদের উজ্জীবিত করতে মাঠে পক্ককেশী বিমান বসু

৩ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। 

Updated By: Dec 20, 2018, 10:39 PM IST
Exclusive: হাঁফাচ্ছেন নবীনরা, কমরেডদের উজ্জীবিত করতে মাঠে পক্ককেশী বিমান বসু

মৌমিতা চক্রবর্তী

কথায় আছে, পুরনো চাল ভাতে বাড়ে। রাজ্যে বামপন্থাকে ফের বিকশিত করতে পক্ককেশী বিমান বসুর নেতৃত্বেই ভরসা রাখছে সংগঠন। সদ্য কৃষক জাঠা অনেকখানি অক্সিজেন দিয়েছে বাম শিবিরকে। কৃষক আন্দোলনের সাফল্যে উজ্জীবিত হয়ে একের পর এক কর্মসূচি নিয়ে চলেছে বামফ্রন্ট। আর এমন আচমকা গা ঝাড়া দিয়ে ওঠার ফলে ক্লান্ত হয়ে পড়েছেন নবীন নেতারা। আর তাঁদের দিশা দেখাতে নেমে পড়েছেন। আশি উত্তীর্ণ বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। 

রাজ্যে বিজেপির উত্থানের সঙ্গে সঙ্গে ভাঙন ধরেছে বাম সংগঠনে। বিরোধী পরিসর দখলে এগিয়ে আসছে গেরুয়া শিবির। এমতাবস্থায় বসন্তের মতো ফুল ফুটিয়েছে কৃষক জাঠা। সিঙ্গুর থেকে রাজভবন পর্যন্ত মিছিলে লাল ঝান্ডা হাতে মানুষের যে সাড়া মিলেছে তাতে আবার ফিরে আসার স্বপ্ন দেখছেন বাম নেতারা। ওই কৃষক সভার মঞ্চ থেকেই ৩ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। পড়ে পাওয়া চোদ্দ আনার মতো এই উদ্দীপনা লোকসভার আগে থিতিয়ে যাক, তা চান না বাম নেতারা। ফলের একের পর কর্মসূচি নিতে শুরু করেছে আলিমুদ্দিন স্ট্রিট। কিন্তু ইতিমধ্যেই হাঁফিয়ে উঠেছেন কর্মীরা। একাধিক জেলা থেকেও তেমন অনুযোগ এসেছে রাজ্য দফতরে। 

ঝিমিয়ে পড়া কমরেড চাঙ্গা করতে অগত্যা মাঠে নেমে পড়েছেন বিমান বসু। বিজেপির রথযাত্রা কর্মসূচির দিকেই এখন প্রচারের আলো। সেই আলো কেড়ে নিতে পাল্টা পদযাত্রা, সভা-সমাবেশ করার পরিকল্পনা করেছে সিপিএম। পথে নামছে ছাত্র ও যুব সংগঠনও। শুক্র ও শনিবার রাজ্য কমিটির বৈঠক। রবিবার মহাজাতি সদনে রয়েছে সভা। তারপরই বাঁকুড়া, ঝাড়গ্রামের উদ্দেশে বেরিয়ে পড়বেন বিমান বাবু। সিপিএমের পলিটব্যুরোর সদস্যের কথায়, "বসে থাকার সময় এখন নয়। অনেক জেলা পরপর কর্মসূচি নিয়ে হাঁফিয়ে উঠছে। ওদের বলছি ছুটতে হবে।"

আরও পড়ুন- বিরোধী পরিসরের লড়াইয়ে রামকে চাপে ফেলল এই বাম ভিড়? দেখুন ছবি

লম্বা মিছিল হোক কিংবা ১৭ বাম দল নিয়ে বৈঠক, ছাত্র কিংবা যুব ব্রিগেড, বিমান বসুই পয়লা পছন্দ বাম নেতা কর্মীদের কাছে। আর বয়সকে তুড়ি মেরে উড়িয়ে বুড়ো হাড়েই ভেল্কি দেখাতে নেমে পড়ছেন বিমান বসু। পক্ককেশী বিমানবাবুর চোখে তারুণ্যের স্বপ্ন, আবার পশ্চিমবঙ্গে উড়বে লাল ঝান্ডা। তবে একটা প্রশ্ন উঁকি দিচ্ছেই, বিমান বসুর বিকল্প কি এতদিনেও পেল না সিপিএম?