রবির জন্মস্থান বিতর্ক: বুকে পোস্টার নিন, বিশ্বকবি আমরা লজ্জিত, ডাক Mamata-র

গতকাল, বুধবার জেপি নাড্ডাকে উদ্ধৃত করে টুইট করে রাজ্য বিজেপি। 

Updated By: Dec 10, 2020, 10:14 PM IST
রবির জন্মস্থান বিতর্ক: বুকে পোস্টার নিন, বিশ্বকবি আমরা লজ্জিত, ডাক Mamata-র

নিজস্ব প্রতিবেদন: রবীন্দ্রনাথের জন্মস্থান নিয়ে বিজেপিকে আক্রমণ শানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, বিজেপি ইতিহাসের বিকৃতি ঘটাতে চাইছে। আঘাত করছে বাংলার সংস্কৃতির মেরুদণ্ডে।   

এ দিন ধর্মতলায় কৃষকদের সভায় মমতা বলেন,'রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান নিয়ে বিতর্ক তৈরি করেছে বিজেপি। তারা অপপ্রচার করছে। ইতিহাসের অপভ্রংশ করা হচ্ছে। ইতিহাসকে কলুষিত করছে। বাংলার সংস্কৃতির মেরুদণ্ডে আঘাত হানছে।'

গতকাল, বুধবার জেপি নাড্ডাকে উদ্ধৃত করে টুইট করে রাজ্য বিজেপি। তারা লেখে, 'রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে ধারণা বিনিময় করা গণতন্ত্রের সৌন্দর্য। পশ্চিমবঙ্গ তার ধারণাগুলি বিনিময়ের জন্য পরিচিত। বিশ্বভারতী হলেন রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান।' (ভাষা ও বানান অপরিবর্তিত)  


     
রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান নিয়ে নাড্ডার এমন দাবির পর সুযোগ হাতছাড়া করেনি তৃণমূল। তারা টুইট করে, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালে জোড়াসাঁকোতে জন্ম গ্রহণ করেছিলেন এবং তার ৬০ বছর পরে ১৯২১ সালে তিনি বিশ্বভারতী প্রতিষ্ঠা করেন। বহিরাগতদের বাংলায় আসার আগে বাংলার সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য জেনে আসা উচিত। (ভাষা ও বানান অপরিবর্তিত)  

তবে বিষয়টি শুধু পাল্টা দেওয়াতেই থেমে নেই। বরং এনিয়ে রীতিমতো প্রচারে নামতে চলেছে তৃণমূল কংগ্রেস। দলনেত্রীর নির্দেশ,'কাল যাদের বঙ্গধ্বনি বা অন্যান্য প্রোগ্রাম অন্যদিন আছে,রবীন্দ্রনাথ ঠাকুরের ফটো বুকে নিয়ে বলুন- আমরা ক্ষমাপ্রার্থী। বুকে পোস্টার নিন, বিশ্বকবি আমরা লজ্জিত, আমরা ক্ষমাপ্রার্থী। ওরা জানে না ওরা কী ভুল করেছে, ওদের ক্ষমা করো। ওরা চায় বাংলাকে ভারতবর্ষ থেকে বাদ দিয়ে দিতে। আমরা চাই বাংলা ভারতকে সুন্দরভাবে গড়ে তুলুক।'

আরও পড়ুন- এটাই ওঁর স্বভাব ও জীবনশৈলী, গণতান্ত্রিকভাবে লড়ব, Exclusive সাক্ষাৎকারে Nadda

.