যোগ্য লোক নেই, মুখ ছাড়াই কলকাতা পুরভোটে নামার সিদ্ধান্ত বিজেপি নেতৃত্বের

 আসন্ন পুরভোটের জন্য ৫৭ জনের কমিটি গঠন করেছে বিজেপি। 

Reported By: অঞ্জন রায় | Updated By: Feb 6, 2020, 11:31 PM IST
যোগ্য লোক নেই, মুখ ছাড়াই কলকাতা পুরভোটে নামার সিদ্ধান্ত বিজেপি নেতৃত্বের

নিজস্ব প্রতিবেদন: একুশে বিধানসভা ভোটের আগে পুরভোট হতে চলেছে বিজেপির অগ্নিপরীক্ষা। বিশেষ করে কলকাতা পুরসভায় শাসক দলকে কুপোকাত করতে পারলে আত্মবিশ্বাস এক লহমায় পৌঁছে যাবে মাউন্ট এভারেস্টে। 'ভাইটাল' লড়াইয়ে কে হবেন বিজেপির সেনাপতি? ঠিক করতেই পারল না নেতৃত্ব। কলকাতা পুরভোটে সম্ভবত মুখ ছাড়াই নামতে চলেছে গেরুয়াবাহিনী।  

কলকাতা পুরভোটে কে হবেন বিজেপির মেয়র পদপ্রার্থী? ভেসে আসছিল প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের নাম। কিন্তু তিনি তো অন্তরালেই। তাঁর মতিগতি বুঝতে পারছেন না বিজেপি নেতারা। কিন্তু বিজেপির হাতে এই মুহূর্তে বিকল্পও কেউ নেই। সূত্রের খবর, এমন কারও খোঁজ মিলছে না, যাঁকে সামনে রেখে লড়াইয়ে নামা যায়। সে কারণে সম্ভবত মেয়র পদপ্রার্থী ছাড়াই ভোটে নামতে চলেছে বিজেপি।  অতিসম্প্রতি দিল্লিতে সর্বভারতীয় নেতাদের সঙ্গে বৈঠকে মেয়র পদপ্রার্থী নিয়ে আলোচনা হয় বলে খবর। অনেকেই চেয়েছিলেন, শোভন চট্টোপাধ্যায়কে প্রস্তাব দেওয়া হোক। কিন্তু শোভনের তরফে এখনও ইতিবাচক সাড়া মেলেনি। তাই আপাতত নির্বাচনে পরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বৈঠকে স্থির হয়েছে।  

কিন্তু কেন এমন হাল? বিজেপির অন্দরের খবর, কলকাতায় তেমন ওজনদার নেতা এখনও নেই, যিনি সামনে থেকে ভোটবৈতরণী পার করাতে পারবেন। এর পাশাপাশি রয়েছে দলের অন্তর্দ্বন্দ্বও। এখনই কাউকে মুখ করে দিলে থাকছে অন্তর্ঘাতের আশঙ্কা। ফলে ঝুঁকি নিতে চাইছেন না দিল্লির নেতারা। বিভিন্ন রাজ্যে বিধানসভা নির্বাচনে যে ফর্মুলায় হাঁটা হয়, সেটাই কলকাতা পুরসভায় প্রয়োগ করা হবে। আগে থেকে মেয়র পদপ্রার্থী ঠিক করা হবে না। 

এদিনই আসন্ন পুরভোটের জন্য ৫৭ জনের কমিটি গঠন করেছে বিজেপি। ওই কমিটির নেতৃত্ব থাকছে মুকুল রায়ের হাতে। তাঁকেই করা হয়েছে আহ্বায়ক। মুকুলের ডেপুটি হয়েছেন রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সঞ্জয় সিং। দিলীপ ঘোষ, রাহুল সিনহাকে কমিটিতে ফিরিয়ে আনা হয়েছে। উল্লেখযোগ্যভাবে নাম রয়েছে রাহুলঘনিষ্ঠ রীতেশ তিওয়ারির। দীর্ঘদিন ধরেই তাঁকে দেখা যাচ্ছিল না। শ্রীরামপুরের পুরভোটের দায়িত্ব দেওয়া হয়েছে রীতেশকে। কমিটিতে রয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী দেবশ্রী চৌধুরী ও বাবুল সুপ্রিয়। এর পাশাপাশি আছেন রাজ্যের ১৮ জন সাংসদ। তৃণমূল থেকে আসা বিধায়করাও রয়েছেন কমিটিতে।

আরও পড়ুন- বেচো ইন্ডিয়া প্রকল্প চলছে, যাঁরা দেশকে মা বলেন, তাঁরা মাকে নিলাম করছেন:অভিষেক 

       

.