দেহ ও অঙ্গদান আন্দোলনের পুরোধা ব্রজ রায়ের মৃত্যু, এই প্রথম কোভিড রোগীর অটোপসি রাজ্যে

এই প্রথম কোভিড রোগীর অটোপসি রাজ্যে।

Updated By: May 13, 2021, 05:41 PM IST
দেহ ও অঙ্গদান আন্দোলনের পুরোধা ব্রজ রায়ের মৃত্যু, এই প্রথম কোভিড রোগীর অটোপসি রাজ্যে

নিজস্ব প্রতিবেদন- মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায় প্রয়াত। বৃহস্পতিবার কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৮৪ বছর। একাধিক অসুস্থতা ছিল তাঁর। এসএসকেএম হাসপাতালে (SSKM Hospital) সেই সংক্রান্ত অসুবিধা নিয়ে ভর্তি হন তিনি। সেখানেই করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। বৃহস্পতিবার সকাল ১০.৩০ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রজ রায়।

আরও পড়ুন: বৈঠক না ডেকে রীতি ভঙ্গ, শীঘ্র জিএসটি কাউন্সিলের মিটিং ডাকুন, Nirmala-কে চিঠি Amit-র

‘গণদর্পণ’ (Ganadarpan) নামে গোষ্ঠীর প্রধান ব্রজ ছিলেন বাংলায় দেহদান, অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ। বাংলায় দেহদান ও অঙ্গদানের মত এক আন্দোলনকে জনপ্রিয় ও উপযোগী করার কাজে অক্লান্ত পরিশ্রম করেছেন তিনি। পাশাপাশি দীর্ঘ বাম আন্দোলনের সঙ্গে জড়িয়ে ব্রজ রায়ের নাম। বেশ কয়েক বছর জেলে বন্দি ছিলেন। জেল থেকে ছাড়া পাওয়ার পর মানবাধিকার সংগঠন এপিডিআর-এও (APDR)অনেকদিন কাজ করেছেন ব্রজ। কিন্তু এ সব ছাপিয়ে যায় দেহ, অঙ্গদানের মতো কর্মসূচিকে মানুষের মধ্যে নিয়ে যাওয়ার জন্য তাঁর নিরন্তর কাজ।

এদিকে কোভিড আক্রান্ত হওয়ায় ব্রজ রায়ের দেহ সংরক্ষণ করা নিয়ে প্রশ্ন উঠেছে। ‘গণদর্পণ’-এর তরফ থেকে রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের কাছে বিশেষভাবে আবেদন করা হয়েছে। স্বাস্থ্য দফতরের চিঠির উত্তরের অপেক্ষায় তাঁরা। ব্রজ রায়ের দেহ দান হবে কিনা পরিষ্কার নয়, তবে 'গণদর্পণ' গোষ্ঠীর আবেদন মেনে তাঁর অটোপসি করা হবে। এই প্রথম রাজ্যে কোনও কোভিড আক্রান্তের অটেপসি রাজ্যে।