Education: করোনার জেরে দু'ভাগে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক? কী বললেন Bratya?

 কী ভাবছে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ?         

Updated By: Aug 10, 2021, 11:48 PM IST
Education: করোনার জেরে দু'ভাগে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক? কী বললেন Bratya?

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতির জেরে চলতি বছর বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। দিল্লির দুই বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষাও হয়নি। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে প্রকাশিত হয়েছে ফলাফল। আগামী বছর কী হবে? শোনা যাচ্ছে, কোভিডের শঙ্কা মাথায় রেখে পরীক্ষাকে দু'ভাগে ভাগ করার ভাবনাচিন্তা করছে দিল্লির আইএসসি ও সিবিএসই। এতে একটি ভাগ না হলে আর একটি ভাগের ভিত্তিতে নম্বর পাবেন পড়ুয়ারা। এ ব্যাপারে কী ভাবছে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ?         

করোনার ঢেউ কমলেও পরের বছরের পরিস্থিতি আগাম বলা যাচ্ছে না এখনই। সম্ভাবনা রয়েছে কোভিডের তৃতীয় ঢেউ আসার। ফলে এখনই নিশ্চিত করে কেউ বলতে পারছে না পরের বছর পরীক্ষা হচ্ছেই। এই আবহে দু'ভাগে পরীক্ষা নেওয়ার কথা ভাবছে দিল্লির দুই বোর্ড। একই পথে কি হাঁটতে চলেছে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ? এই প্রসঙ্গে এ দিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেন,'এখনও এমন কোনও প্রস্তাব আসেনি। এব্যাপারে পর্ষদ ও কাউন্সিলই সিদ্ধান্ত নেবে।'            

পর্ষদ ও কাউন্সিল সূত্রে খবর, স্কুল খোলার পর যতটুকু পড়াশুনো হয়েছে, তার ভিত্তিতে মূল্যায়ন করা হতে পারে। তবে সেই মূল্যায়নের ফলাফল দশম ও দ্বাদশের চূড়ান্ত রেজাল্টে বিবেচিত হবে কিনা সেই সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন- Audit Report: 'শূন্য' হলেও আয়ে TMC-র চেয়ে এগিয়ে CPM, খরচে মমতার দল

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.