অমিতের প্রস্তাবে গৃহস্থের কপালে ভাঁজ

রাজ্য সরকারের আয়ের পথ খুলতে ভিনরাজ্য থেকে পণ্যপ্রবেশের ওপর কর ধার্য করার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এজন্য একটি বিল আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

Updated By: Mar 23, 2012, 10:17 PM IST

রাজ্য সরকারের আয়ের পথ খুলতে ভিনরাজ্য থেকে পণ্যপ্রবেশের ওপর কর ধার্য করার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এজন্য একটি বিল আনা হবে বলেও জানিয়েছেন তিনি। তবে কোন পণ্যের ওপর কত কর ধার্য হবে, তার কোনও উল্লেখই নেই বাজেট প্রস্তাবে। আর এই ঘোষণার জেরেই গৃহস্থের মনের কোণে নতুন করে জমতে শুরু করেছে মৃল্যবৃদ্ধির আশঙ্কা।
বাজেটে একাধিক ক্ষেত্রে ঢালাও অর্থ বরাদ্দ করেছেন অমিত মিত্র। কিন্তু, এই বিপুল খরচ কীভাবে সামলানো হবে, তার সুনির্দিষ্ট দিশা নেই তাঁর বাজেট প্রস্তাবে। কয়েকটি বিলাস সামগ্রীতে মূল্যযুক্ত কর বাড়ানো ছাড়াও রাজ্যে পণ্যপ্রবেশ কর ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে অর্থ দফতর। এ বিষয়ে একটি বিল আনা হবে বলেও বাজেট বক্তৃতায় জানিয়েছেন অর্থমন্ত্রী।
ভিনরাজ্য থেকে বিভিন্ন পণ্য প্রবেশ করে পশ্চিমবঙ্গে। এর মধ্যে রয়েছে চাল, চিনি, পেঁয়াজ, গম, ডিম, মাছ, গুড়, পাম তেল, স্টিল, সিমেন্ট প্রভৃতি।
এর ফলে বিভিন্ন পণ্যের দামবৃদ্ধির আশঙ্কা দানা বাঁধতে শুরু করেছে। বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের বক্তব্য, আগে এই করব্যবস্থা চালু থাকলেও বাম আমলে তা তুলে দেওয়া হয়েছিল।

পণ্য প্রবেশের ওপর কর ধার্য হলে রাজ্যের বিভিন্ন জায়গায় চেক পোস্ট বসাতে হবে। শিল্প মহলের একাংশের আশঙ্কা এরফলে জিনিসপত্রের দাম যেমন বাড়বে তেমনি চেকপোস্ট গুলিতে দুর্নীতি ও দালালচক্র সক্রিয় হবে।
পণ্য প্রবেশের ওপর কর ধার্য করতে আনা হবে বিল। কিন্তু, কোন পণ্যের ওপর কত হারে ধার্য হবে এই কর? তার কোনও উল্লেখ নেই অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবে। আর এর জেরেই ব্যবসায়ী থেকে সাধারণ মানুষের মধ্যে নতুন করে দামবৃদ্ধির আশঙ্কা দানা বাঁধতে শুরু করেছে।

.