দ্বিতীয় দিনে বাস ধর্মঘট, রাজ্যসরকারের অনমনীয়তায় রফাসূত্র অধরাই

আজ বাস ধর্মঘটের দ্বিতীয় দিন। গত সপ্তাহে ডিজেলের দাম লিটার প্রতি ৫ টাকা বাড়ার পর গতকাল থেকেই ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে বেঙ্গল বাস সিন্ডিকেট ও জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। অন্যদিকে, ধর্মঘটকারীদের বিরুদ্ধে পাল্টা হমকি দিয়েছে রাজ্য সরকার।

Updated By: Sep 18, 2012, 10:06 AM IST

আজ বাস ধর্মঘটের দ্বিতীয় দিন। গত সপ্তাহে ডিজেলের দাম লিটার প্রতি ৫ টাকা বাড়ার পর গতকাল থেকেই ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে বেঙ্গল বাস সিন্ডিকেট ও জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। অন্যদিকে, ধর্মঘটকারীদের বিরুদ্ধে পাল্টা হমকি দিয়েছে রাজ্য সরকার। বাস না চালালে পারমিট বাতিলের হুমকি দিয়েছেন পরিবহনমন্ত্রী মদন মিত্র। রাজ্য সরকারের এই অনমনীয় মনোভাবে রফাসূত্র অধরাই।
গতকালের মতো আজও ভোগান্তির আশঙ্কায় সাধারণ মানুষ। সরকারি বাস পথে নামলেও প্রয়োজনের তুলনায় তা যথেষ্ঠ কম। আর এতেই সাধারণ মানুষের দুর্ভোগ চরমে। কলকাতাবাসীদের ভরসা এখন ট্রাম আর মেট্রো। কিন্তু জেলায় পায়ে হাঁটা, কিংবা টোম্পো ছাড়া বিকল্প কোনও উপায় নেই।
কলকাতাতে আবার মেট্রোয় পা ফোলার জায়গা নেই। আজ নিত্যযাত্রীদের অভিজ্ঞতা বেশ করুণ। অনেকেই বলছেন, মেট্রোর ভিতর দম ফেলা দায় হয়ে দাঁড়িয়েছে। সুযোগ বুঝে অটো, ট্যাক্সির ভাড়াও বেশ চড়া।
বৃহস্পতিবার থেকে ৩৭ হাজার বাসের পাশাপাশি রাস্তা থেকে উধাও হতে চলেছে আড়াই হাজার মিনিবাস ও ৩৩ হাজার ট্যাক্সি। 

.