Jagdeep Dhankhar: ''আদালতের কাছে জবাবদিহি করতে বাধ্য নন'', রাজ্যপালের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টে

সংবিধান অনুযায়ী, রাজ্যপালের কাজে আদালত কোনও ভাবে হস্তক্ষেপ করতে পারে না। আদালতের কাছে জবাবদিহি করতে বাধ্য নন রাজ্যপাল।

Updated By: Feb 18, 2022, 01:50 PM IST
Jagdeep Dhankhar: ''আদালতের কাছে জবাবদিহি করতে বাধ্য নন'', রাজ্যপালের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টে
নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন:  রাজ্যপালের (Governor) বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। শুক্রবার সেই মামলা খারিজ করে দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) সঙ্গে রাজ্য সরকারের সংঘাত নতুন কোনও বিষয় নয়। এরপরই রাজ্যপালকে অপসারণের দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। 

আদালত জানায়, রাজ্যপালের বিরুদ্ধে করা মামলার কোনও গ্রহণযোগ্যতা নেই। তা ছাড়া সংবিধান অনুযায়ী, রাজ্যপালের কাজে আদালত কোনও ভাবে হস্তক্ষেপ করতে পারে না। এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেন, সংবিধান রাজ্যপালকে যে অধিকার দিয়েছে তাতে তিনি আদালতের কাছে জবাবদিহি করতে বাধ্য নন।

আরও পড়ুন, Group-C Recruitment: গ্রুপ-সি নিয়োগ দুর্নীতি মামলায় অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল হাইকোর্ট

রাজ্যপালের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। মামলাটি করেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর বক্তব্য ছিল, এক্তিয়ারের বাইরে গিয়ে সরকারি কাজে বাধা দিচ্ছেন রাজ্যপাল। রাজ্যপাল সংবিধান বহির্ভূত কাজ করছেন বলেও আদালতে জানান মামলাকারী। গত ১৪ ফেব্রুয়ারি হাই কোর্টে এই মামলার শুনানি হলেও রায়দান স্থগিত রাখা হয়। শুক্রবার মামলার শুনানিতে হাই কোর্ট জানায়, সংবিধানের ৩৬১ ধারা অনুযায়ী রাজ্যপালের বিরুদ্ধে এ রকম কোনও পদক্ষেপ করতে পারে না তারা।

সাম্প্রতিক অতীতে একাধিক ইস্যুতে নবান্নের সঙ্গে রাজভবনের দূরত্ব তৈরি হয়েছে। রাজ্যকে ক্রমাগত আক্রমণ শানিয়েছেন রাজ্যপাল। বিভিন্ন ইস্যুতে রাজ্য সরকারের কাছে জবাব তলব করেছেন তিনি। আর সেই দ্বন্দ্ব এত দূর গড়িয়েছিল যে রাজ্যপালকে অপসারণের দাবিতে রাজ্যসভায়–লোকসভা্য সরব হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.