CBI in Sandeshkhali Case: সন্দেশখালির সব মামলায় সিবিআই, ৮ দফা কড়া নির্দেশ হাইকোর্টের!

HC Order CBI in Sandeshkhali Case: সিবিআই-কে সরাসরি অভিযোগ জানাতে পারবে এলাকাবাসী। ১৫ দিনের মধ্যে বসাতে হবে সিসিটিভি-এলইডি।

Updated By: Apr 10, 2024, 04:47 PM IST
CBI in Sandeshkhali Case: সন্দেশখালির সব মামলায় সিবিআই, ৮ দফা কড়া নির্দেশ হাইকোর্টের!

অর্ণবাংশু নিয়োগী: সন্দেশখালির সব মামলায় সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের। রাজ্যকে সব রকম সাহায্য করতে হবে সিবিআইকে। সেখানকার মানুষ তাদের অভিযোগ সরাসরি সিবিআই-কে জানাতে পারবে। সিবিআই-কে পোর্টাল তৈরি করতে হবে। জমি দখল, ধর্ষণ, চাষের জমিকে ভেড়িতে পরিবর্তন করা সহ সমস্ত অভিযোগের তদন্ত করবে সিবিআই। আদালতের নজরদারিতে হবে তদন্ত। স্পর্শকাতর এলাকায় ১৫ দিনের মধ্যে সিসিটিভি বসাতে হবে। ১৫ দিনের মধ্যে এলইডি আলো বসাতে হবে। সাক্ষীদের নিরাপত্তা দিতে হবে। যে কোনও পদমর্যাদার যে কোনও ব্যক্তিকে তদন্তের স্বার্থে ডেকে পাঠাতে পারবে সিবিআই। ২ মে পরবর্তী শুনানি। সেদিন রিপোর্ট দেবে সিবিআই।

গত ৫ জানুয়ারি শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে যায় ইডি। সেখানে তাদের তাড়া করে জনতা। মার খান ইডি অফিসাররা। কেন্দ্রীয় তদন্ত সংস্থা মনে করছে, শাহজাহানের যে সম্পত্তি তার সঙ্গে দুর্নীতির সম্পর্ক রয়েছে। রেশন দুর্নীতির টাকা তার কাছে গিয়েছে! আর সেটাই খুঁজে দেখছে ইডি। সেই ঘটনার ৫৬ দিনের মাথায় মিনাখাঁ থেকে শেখ শাহজাহান গ্রেফতার হন। বর্তমানে সিবিআই হেফাজতেই আছেন শেখ শাহজাহান। এবার সন্দেশখালির জমি দখল, ধর্ষণ, চাষের জমিকে ভেড়িতে পরিবর্তন করা সহ সমস্ত অভিযোগের তদন্ত করবে সিবিআই।

ইতিমধ্যে হাইকোর্টের নির্দেশের পর পরই শেখ শাহজাহানের ১২ কোটি ৭৮ লাখ চাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। বাড়ি, জমি, ভেড়ি-সহ একাধিক সম্পত্তি বাজেযাপ্ত করা হয়েছে বলে সূত্রের খবর। যদিও শেখ শাহজাহান দাবি করেছেন,'সব মিথ্যে। সব দালাল।' শেখ শাহজাহানকে ফের প্রশ্ন করা হয়েছিল যে, সাবিনা এন্টারপ্রাইজ কি দুবাই কনাসইনমেন্টে টাকা দিত? যার উত্তরে শেখ শাহজাহান দাবি করেন, 'সব মিথ্যে কথা। কেন বলছে এসব? সব দালাল। এই সব মিথ্যে। বিজেপির দালাল সব।' প্রসঙ্গত, শাহজাহানের টাকার উৎস সন্ধানে মরিয়া ইডি।

শেখ সাবিনা ফিশারির ম্যানেজার মহিদুল মোল্লার বয়ানকে হাতিয়ার করেই শেখ শাহজাহানের সম্পত্তির হদিশ পেতে চাইছেন তদন্তকারীরা। জেরার মুখে মহিদুল জানিয়েছে কীভাবে টাকা জমা পড়ত। আর সেই লিংক ধরেই শাহজাহানের টাকার উৎস সন্ধানে মরিয়া ইডি। টাকা কোথা থেকে আসত। কোথায় কোথায় পাচার হয়েছে। তার উত্তর খুঁজছেন তদন্তকারীরা। উল্লেখ্য, গ্রেফতারির পর প্রথমবার মুখ খুলেই শেখ শাহজাহান বিস্ফোরক দাবি করেছিলেন, "সব মিথ্যে কথা। আল্লাহ আছে। বিচার একদিন হবেই।" 

আরও পড়ুন, Bhupatinagar Case| Calcutta High Court: অফিসারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নয়, ভূপতিনগরকাণ্ডে এনআইএ-কে রক্ষাকবচ হাইকোর্টের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.