দেশের মধ্যে প্রথমবার, ইউটিউবে শুনানির লাইভ স্ট্রিমিং করবে কলকাতা হাইকোর্ট

ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, গোটা পৃথিবী যাতে এই শুনানি সরাসরি দেখতে পায়, তার জন্য ইউটিউবে লাইভ সম্প্রচার করা যেতে পারে।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 12, 2020, 07:13 PM IST
দেশের মধ্যে প্রথমবার, ইউটিউবে শুনানির লাইভ স্ট্রিমিং করবে কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন : দেশের মধ্যে প্রথমবার। ইউটিউবে সরাসরি লাইভ সম্প্রচার হবে মামলার শুনানি। এক পার্সি মহিলার আবেদনের প্রেক্ষিতে এমন অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। দেশের মধ্যে প্রথমবার এমনটা হতে চলেছে। বিচার প্রক্রিয়ায় নতুন উদাহরণ তৈরির পথে এবার কলকাতা হাইকোর্ট।

পার্সি এক মহিলা অন্য ধর্মের পুরুষকে বিয়ে করেছিলেন। অভিযোগ, সেই কারণে তাঁদের ছেলেমেয়েকে ধর্মীয় স্থানে ঢুকতে বাধা দেওয়া হয়। এই বাধা সরানোর দাবিতে হাইকোর্টে মামলা দায়ের করেন ওই মহিলা। একইসঙ্গে মামলার শুনানি ইউটিউবে লাইভ সম্প্রচারের আর্জি জানান তিনি। তবে প্রথমে পার্সি মহিলার আর্জি খারিজ করে দেয় কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ।

এরপরই তিনি ডিভিশন বেঞ্চে আবেদন করেন। সেই আবেদনের ভিত্তিতে আজ বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, গোটা পৃথিবী যাতে এই শুনানি সরাসরি দেখতে পায়, তার জন্য ইউটিউবে লাইভ সম্প্রচার করা যেতে পারে। তবে, শুনানির মূলপর্বের লাইভ করা যাবে শুধু। আর সরাসরি সম্প্রচারের সম্পূর্ণ খরচ দিতে হবে আবেদনকারীকেই।

আরও পড়ুন, 'মা হতে চাই', হাইকোর্টের নির্দেশে বিয়ের ৯ বছর পর স্বামীর সঙ্গ পেতে চলেছেন শিক্ষিকা

দেশে এই প্রথম কোনও মামলার শুনানি ইউটিউবে লাইভ করার অনুমতি দিল কোনও আদালত। সুপ্রিমকোর্টের আগাম তৈরি গাইডলাইন থাকলেও, এতদিন কোনও মামলায় তার ব্যবহার হয়নি। এবার প্রথমবারের জন্য তা ব্যবহারের সিদ্ধান্ত নিয়ে দৃষ্টান্ত স্থাপন করল কলকাতা হাইকোর্ট। দেশের অন্য আদালতগুলির থেকে এই ব্যাপারে এক কদম এগিয়ে রইল কলকাতা হাইকোর্ট।