Post Poll Violence: শুনানি শেষে রায়দান স্থগিত, লিখিত বক্তব্য পেশের নির্দেশ হাইকোর্টের

শুনানিতে কমিশনের বিরুদ্ধে ফের পক্ষপাতিত্বের অভিযোগ রাজ্যের।

Updated By: Aug 3, 2021, 05:04 PM IST
Post Poll Violence: শুনানি শেষে রায়দান স্থগিত, লিখিত বক্তব্য পেশের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: 'ভোট পরবর্তী হিংসা' মামলার শুনানি শেষ। রায়দান স্থগিত রাখল হাইকোর্ট। এই মামলায় সংশ্লিষ্ট সবপক্ষের কারও যদি আরও কিছু বলার থাকে, তাহলে বুধবারের মধ্যে তা লিখিত আকারে জমা দেওয়ার নির্দেশ দিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বের ৫ বিচারপতি বেঞ্চ। 

রাজ্যে ভোট পরবর্তী হিংসার অভিযোগে সরব বিরোধীরা। হাইকোর্টে জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টের প্রেক্ষিতে পাল্টা হলফনামা জমা দিয়েছে রাজ্য। কী বলা হয়েছে সেই হলফনামায়? রাজ্যের তরফে অভিযোগ, জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টের নেপথ্য রয়েছে রাজনৈতিক অভিসন্ধি। ইচ্ছাকৃতভাব নেতিবাচক  রিপোর্ট দেওয়া হয়েছে।  কমিটির বেশ কয়েকজন সদস্য বিজেপি ঘনিষ্ঠ। তাঁদের কাছ থেকে নিরপেক্ষ তদন্ত আশা করা যায় না। রাজ্যকে যখন অতিরিক্ত হলফনামা দিতে বলেছে আদালত, তখন ফের ভার্চুয়ালি শুনানি ডিজি-র হয়ে জোরদার সওয়াল করলেন আইনজীবী অভিষেক মনু সিংভি।

আরও পড়ুন: WB Flood Situation:চিন্তিত মুখ্যমন্ত্রী, বুধবার প্লাবিত এলাকা পরিদর্শনে মমতা

এদিন শুনানিতে আইনজীবী অভিষেক মনু সিংভি দাবি করেন, 'জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট ত্রুটিপূর্ণ, ধাঁধাঁর মতো। আমার দু'তিনজন সদস্যের ব্য়াপারে প্রশ্ন তুলেছি। সহজেই বোঝা যায়, এরা পক্ষপাতদুষ্ট'।  তাঁর মতে, 'একজন সদস্যের বিরুদ্ধেও যদি অভিযোগ ওঠে, তাহলে এই  রিপোর্ট খারিজ করে দেওয়া উচিত। এই রিপোর্টকে কলুষিত অ্যাখ্যা দেওয়া উচিত'। অভিযোগ করেন, 'রিপোর্টের ধরন দেখেই বোঝা যাচ্ছে, আগে থেকে সব তৈরি করা হয়েছিল। রিপোর্টে ২৯ এপ্রিলের ঘটনা উল্লেখ করা হয়েছে। যা ভোট গণনার আগে ঘটেছিল। কমিটির মনোভাব ছিল, যা অভিযোগ আসবে, সবই রিপোর্টে ঢুকিয়ে দাও'!

আরও পড়ুন: Fake Human rights chairman: 'ভুয়ো' মানবাধিকার কমিশনের চেয়্যারম্যান সেজে প্রতারণা, গ্রেফতার ৪

এই মামলায় সিবিআই বা এএনআই-কে দিয়ে তদন্তের পক্ষে সওয়াল করেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তর। বলেন,  ‘আদালত যদি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কিছু গুরুতর অপরাধের তদন্ত করতে নির্দেশ দেয় তাহলে আমরা প্রস্তুত আছি। সিবিআই বা এএনআই কে তদন্ত করা যেতে পারে'। দু'পক্ষের সওয়াল-জবাব শোনার পর রায়দান স্থগিত রাখেন হাইকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.