Upper Primary: অভিযোগের নিষ্পত্তি করতে হবে SSC-কে, স্থগিতাদেশ প্রত্যাহার হাইকোর্টের

কোন পথে কর্মপ্রার্থীদের অভিযোগের নিষ্পত্তি?

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Jul 9, 2021, 05:29 PM IST
Upper Primary: অভিযোগের নিষ্পত্তি করতে হবে SSC-কে, স্থগিতাদেশ প্রত্যাহার হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: অনেকেরই নাম বাদ পড়ার অভিযোগ। দ্বিতীয় দফায় মেধাতালিকা প্রকাশিত হওয়ার পর SSC ভবনের সামনে যখন বিক্ষোভ দেখালেন চাকরিপ্রার্থীদের একাংশ, তখন উচ্চ প্রাথমিকে নিয়োগে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ প্রত্যাহার করে নিল হাইকোর্ট। নির্দেশ দেওয়া হল, মেধাতালিকা নিয়ে কারও কোনও অভিযোগ থাকলে, প্রথমে ২ সপ্তাহের মধ্যে কমিশনকে জানাতে হবে। ১২ সপ্তাহের মধ্যে আবার স্কুল সার্ভিস কমিশনকে সেই অভিযোগের নিষ্পত্তি করতে হবে। কিন্তু তাতেও যদি কাজ না হয়? সেক্ষেত্রে ফের আদালতের দ্বারস্থ হতে পারবেন সংশ্লিষ্ট কর্মপ্রার্থী।

উচ্চ প্রাথমিক নিয়োগে স্রেফ অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ বহাল রাখাই নয়, গত শুক্রবার দু'দফায় শুনানির পর আগামী ৭ দিনের মধ্যে নম্বর-সহ ফের কমিশনের ওয়েবসাইটে মেধা তালিকা প্রকাশের নির্দেশ দেয় হাইকোর্ট। চেয়ারম্যানকে আদালতে ডেকে পাঠিয়ে SSC-কে নজিরবিহীনভাবে নজিরবিহীনভাবে ভর্ৎসনাও করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।  এরপর আদালতে নির্দেশ মেনে বৃহস্পতিবার বিষয়ভিত্তিক ও মোট প্রাপ্ত নম্বর-সহ ফের মেধাতালিকা প্রকাশ করে কমিশন। সফল কর্মপ্রার্থীরা তো বটেই, যাঁরা ইন্টারভিউতে ডাক পাননি, তাঁদের নামও ছিল তালিকায়।

আরও পড়ুন: পরিবহণমন্ত্রীর কড়া বার্তার পর সুর নরম মালিকদের, শনিবার থেকে রাস্তায় আরও বাস

এদিকে মেধাতালিকা প্রকাশের পর এদিন SSC ভবনের সামনে বিক্ষোভ দেখান একদল চাকরপ্রার্থী। কেন? বিক্ষোভকারীদের অভিযোগ, সমস্ত নথি জমা দেওয়া সত্ত্বেও উচ্চ প্রাথমিকের নিয়োগ তালিকায় তাঁদের নাম নেই। কমিশনকে কাঠগড়ায় তুলে তথ্য যাচাইয়ের দাবি তুলেছিলেন তাঁরা। SSC-র চেয়ারম্যান অবশ্য সাফ জানিয়ে দিয়েছিলেন, নিয়োগের বিষয়টি আদালতে বিচারাধীন থাকায় তাঁর কিছুই করার নেই। শেষপর্যন্ত উচ্চ প্রাথমিক নিয়োগে আইনি জটিলতা কাটল। অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ প্রত্যাহার করে নিল হাইকোর্ট। কর্মপ্রার্থীদের অভিযোগের নিষ্পত্তি কোন পথে? তাও জানিয়ে দিয়েছে আদালত।

আরও পড়ুন: Fake Vaccine Case: স্বস্তিতে রাজ্য সরকার, সিবিআই তদন্তের দাবি খারিজ হাইকোর্টের

হাইকোর্টের নির্দেশ, চাইলে কর্মপ্রার্থীদের অভিযোগের নিষ্পত্তি জন্য অন্য দফতর থেকে সচিব পদমর্যাদার অফিসারকে নিয়োগ করতে পারে সরকার। কিন্তু দুর্নীতি কোনওভাবেই বরদাস্ত করা হবে না। তবে, কেউ যদি ভুল আবেদন করেন, সেক্ষেত্রে জরিমানা করা হবে। সরকারকে আদালতের পরামর্শ, যাঁরা শুধুমাত্র একটি কলের জন্য ৫ বছর ধরে অপেক্ষা করছেন, পরবর্তী একই পদে নিয়োগের সময়ে তাঁদের বিশেষ সুবিধা দেওয়া হতে পারে। কারা পাবেন এই বিশেষ সুবিধা? যাঁরা ২০১৬ সালে উচ্চ প্রাথমিকে নিয়োগের পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছিলেন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)