Kolkata rape-murder case: আরজি কর কাণ্ডে গ্রেফতার সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট কেন? রইল ১০ পয়েন্ট...

RG Kar Incident: চাইলেই কোনও অভিযুক্তের পলিগ্রাফ টেস্ট করা যায় না। এর জন্য লাগে অভিযুক্তের সম্মতি ও আদালতের অনুমতি। অভিযুক্ত বা সন্দেহভাজন ব্যক্তি পলিগ্রাফ টেস্ট রাজি কিনা তা অভিযুক্তকে আদালতে এসে জানাতে হয়।

Updated By: Aug 20, 2024, 03:14 PM IST
Kolkata rape-murder case: আরজি কর কাণ্ডে গ্রেফতার সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট কেন? রইল ১০ পয়েন্ট...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজিকর কাণ্ডে সুপ্রিম কোর্টে প্রশ্নবাণে জর্জরিত রাজ্য। এর মধ্যেই আরজিকরের চিকিত্‍সককে  ধর্ষণ ও খুনের ঘটনায় ধৃত সঞ্জয় রায়ে পলিগ্রাফ টেস্ট (Polygraph Test) করাতে চায় কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সোমবার সিবিআইকে অভিযুক্তের পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়। পলিগ্রাফ টেস্টের পরিচিত নাম লাই-ডিটেক্টর টেস্ট। কোনও এক রাসায়নিক প্রয়োগ করে অভিযুক্তকে জেরা করা হয়। ওই জেরার সময় অভিযুক্তের রক্তচাপ, পালস রেট, হার্ট বিটের কতটা পরিবর্তন হচ্ছে তা লক্ষ্য করা হয়।

আরও পড়ুন, Kolkata Doctor Rape and Murder: আরজি কর-কাণ্ডের জেরে বাংলায় রাষ্ট্রপতি শাসন? চিঠি পৌঁছেছে রাষ্ট্রপতি ভবনে...\

এদিকে চাইলেই কোনও অভিযুক্তের পলিগ্রাফ টেস্ট করা যায় না। এর জন্য লাগে অভিযুক্তের সম্মতি ও আদালতের অনুমতি। অভিযুক্ত বা সন্দেহভাজন ব্যক্তি পলিগ্রাফ টেস্ট রাজি কিনা তা অভিযুক্তকে আদালতে এসে জানাতে হয়। এনিয়ে সঞ্জয় রায়ের সম্মতি নিয়েই আজ শিয়ালদহ আদালতে আবেদন জানায় সিবিআই। অনুমোদনও মিলেছে। কিন্তু কেন করা হবে সঞ্জয়ের পিলগ্রাফ টেস্ট? 

১. মঙ্গলবার অভিযুক্ত সঞ্জয় রায়ের পলিগ্রাফ পরীক্ষা করাতে পারে সিবিআই। রবিবার, সংস্থা অভিযুক্তের উপর একটি সাইকোঅ্যানালিসিস টেস্ট করেছে, যেখানে সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (সিএফএসএল) এর বিশেষজ্ঞদের একটি দল তাঁকে জিজ্ঞাসাবাদ করে।

২. অভিযুক্তের শাশুড়ি জানায়, সঞ্জয় রায় ভালো মানুষ নয়। সে তার স্ত্রীকে মারধর করতেন। তিনি আরও অভিযোগ করেন যে অভিযুক্ত তার মেয়েকে মারধর করেন এবং জোর করে গর্ভপাতও করায়।

৩. সোশ্যাল মিডিয়ার ভুল তথ্যের বিরুদ্ধে কলকাতা পুলিস তার ক্র্যাকডাউন জোরদার করার পরে সোমবার সরকারের বিরুদ্ধে বিক্ষোভ বেড়েছে এবং নির্যাতিতার পরিচয় প্রকাশ এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হুমকি দেওয়ার জন্য একজন ব্যক্তিকে গ্রেফতারও করা হয়।

৪. সিনিয়র ডাক্তার কুণাল সরকার এবং সুবর্ণা গোস্বামী, যারা সোশ্যাল মিডিয়ায় ঘটনাটি পোস্ট করেছিলেন, তাদেরও লালবাজারে ডেকে পাঠানো হয়। প্রতিবাদে লালবাজার অভিযান করেন ডাক্তাররা। 

৫. পুলিস সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের বিরুদ্ধে ক্র্যাকডাউন চালিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বিরোধী দলগুলি - বিজেপি এবং সিপিএম - এটিকে সরকারের বিরুদ্ধে ভিন্নমতকে দমিয়ে দেওয়ার নীরব প্রচেষ্টা বলে দাবি করে। 

৬. এখন পর্যন্ত, জুনিয়র ডাক্তারকে ধর্ষণ ও হত্যার বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদ চলছে। কলকাতায় ডাক্তারদের ধর্মঘট অব্যাহত। ভোগান্তি বাড়ছে রোগীদের। 

৭. পশ্চিমবঙ্গের রাজ্য-চালিত হাসপাতালে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলি প্রভাবিত হয়েছে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে।

৮. সিবিআই অফিসাররা আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে সোমবার টানা চতুর্থ দিন জিজ্ঞাসাবাদ করেন। তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে কেন তিনি নিহতের বাবা-মাকে মৃতদেহ দেখার আগে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে বাধ্য করেছিলেন এবং ক্রামই সিন ও পাশের জায়গা ভেঙে ফেলার অনুমতি দেন। 

৯. পশ্চিমবঙ্গের গভর্নর সিভি আনন্দ বোস সোমবার রাতে দিল্লি পৌঁছেছেন। জল্পনা তিনি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং সরকারের সিনিয়র নেতাদের সঙ্গে এই মামলা নিয়ে আলোচনা করতে পারেন।

১০. কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক চলমান গোলমালের মধ্যে চিকিত্সকদের নিরাপত্তা নিশ্চিত করতে সমস্ত কেন্দ্রীয় সরকারি হাসপাতালে ২৫ শতাংশ নিরাপত্তা মোতায়েন বাড়ানোর অনুমতি দিয়েছে। 

আর এদিকে আরজি কর কাণ্ডে সুপ্রিম কোর্টের কড়া তোপে রাজ্য। ঘটনা ভয়ঙ্কর ও ন্যক্কারজনক। কীভাবে ছবি প্রকাশ্যে? কেন অস্বাভাবিক মৃত্যুর মামলা? তোপ প্রধান বিচারপতির। বৃহস্পতিবারে মধ্যে সিবিআইকে স্টেটাস রিপোর্ট জমার নির্দেশ। সব মিলিয়ে চাপ বাড়ছে তদন্তকারী অফিসারদের উপরও। 

আরও পড়ুন, Polygraph Test: আরজি কর-কাণ্ডে ধৃত সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট! কীভাবে করা হয় এই পরীক্ষা?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.