close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রাজীব কুমারকে নোটিস, আজ সকাল ১০টায় তলব করল CBI

রাজীব কুমারের বিরুদ্ধে সারদা কাণ্ডের তথ্যপ্রমাণ নষ্টের অভিযোগ রয়েছে।

Updated: May 27, 2019, 12:03 AM IST
রাজীব কুমারকে নোটিস, আজ সকাল ১০টায় তলব করল CBI

নিজস্ব প্রতিবেদন: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারকে তলব করল সিবিআই। আগামিকাল, সোমবার সকাল ১০টায় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে তাঁকে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ নিয়ে রবিবার সন্ধ্যায় রাজীব কুমারের বাড়িতে নোটিস দেওয়া হয়েছে সিবিআই-এর তরফে।

এদিন সন্ধ্যায় সিবিআই-এর একটি চার সদস্যের দল প্রথমে পৌঁছায় কলকাতার লাউডন স্ট্রিটে কলকাতার পুলিস কমিশনারের বাসভবনে। কিন্তু সেখান থেকে জানানো হয় ওই বাড়িতে এখন আর রাজীব কুমার থাকেন না। সেখানে এখন কলকাতার বর্তমান পুলিস কমিশনার থাকেন।

আরও পড়ুন: রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানা

তার পর সেখান থেকে সিবিআই-এর দল চলে যায় পার্কস্ট্রিটের পুলিস কোয়ার্টারে। এখন সেখানেই থাকেন রাজীব কুমার। সেখানেই রাজীব কুমারকে তলবের নোটিস ধরানো হয় সিবিআইয়ের তরফে। তার পর সিবিআইয়ের ওই দল সেখান থেকে চলে যায়।

সিবিআই-এর একটি সূত্র থেকে জানা গিয়েছে, রবিবার দিনভর রাজীব কুমারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়। বারবার ফোন করা হয় রাজীব কুমারকে। কিন্তু তিনি ফোন ধরেননি। ফলে রবিবার সন্ধ্যায় রাজীব কুমারের বাড়িতেই হাজির হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ওই দল।

রাজীব কুমারের বিরুদ্ধে সারদা কাণ্ডের তথ্যপ্রমাণ নষ্টের অভিযোগ রয়েছে। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রাজীব কুমারের বাসভবনে যায় সিবিআই। তখন তিনি কলকাতার পুলিস কমিশনার। ফলে এ নিয়ে ব্যাপক গোলমাল হয়।

পরে সুপ্রিম কোর্টে যায় সিবিআই। শীর্ষ আদালত রাজীব কুমারকে রক্ষাকবচ দেয়। অন্যদিকে সিবিআইকে রাজীব কুমারকে জেরা করার অনুমতি দেয়। সেই মতো শিলংয়ে গিয়ে সিবিআইয়ের জেরার মুখোমুখি হন রাজীব কুমার।

আরও পড়ুন: আরও বিপাকে রাজীব কুমার, লুক আউট সার্কুলার জারি প্রাক্তন নগরপালের বিরুদ্ধে

কিন্তু সিবিআই রাজীব কুমারের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ তোলে। হেফাজতে নিয়ে জেরার করার আর্জি জানানো হয় শীর্ষ আদালতে। সম্প্রতি সুপ্রিম কোর্ট রাজীব কুমারের রক্ষাকবচ তুলে নেয়। আগাম জামিনের আর্জি খারিজ করে দেয়।

ফলে এখন চাইলেই সিবিআই রাজীব কুমারের বিরুদ্ধে যে কোনও পদক্ষেপ করতে পারে। ইতিমধ্যে রাজীব কুমারের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করা হয়েছে। তার পরই এই পদক্ষেপ।

আরও পড়ুন: ফের সুপ্রিম কোর্টে ধাক্কা রাজীব কুমারের, রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ

তবে এদিন সিবিআই তদন্তকারীদের সঙ্গে রাজীব কুমারের দেখা হয়েছে কি না, তা স্পষ্ট নয়। সেই সময় রাজীব কুমার বাড়িতে ছিলেন কি না, তা জানা যায়নি।

পার্ক স্ট্রিটে আইপিএস কোয়ার্টার থেকে বেরিয়ে সিবিআই-এর দলটি চলে যায় ভবানী ভবনে। সেখানে সিআইডির সদর দফতর। রাজীব কুমারকে এদিনই সিআইডির শীর্ষপদে ফিরিয়েছে রাজ্য সরকার। সেকারণেই সিবিআইয়ের ওই দল সেখানে যায় বলে জানা গিয়েছে।